Repo Rate: আবারও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
RBI Governor Shaktikanta Das (Photo Credits: IANS/File)

মুম্বই, ৮ এপ্রিল: আবারও রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট (Reverse Repo Rate) অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আজ গভর্নর শক্তিকান্ত দাস (Governor Shaktikanta Das) জানিয়েছেন যে আরবিআই-র ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি (Monetary Policy Committee) রেপো রেট ৪ শতাংশে ও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশেই রাখার সিদ্ধান্ত নিয়েছে। এনিয়ে টানা ১১বার রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই।

শক্তিকান্ত দাস বলেন, "২ বছর পরে যখন আমরা মহামারী পরিস্থিতি থেকে বেরিয়ে আসছি, তখন বিশ্ব অর্থনীতি ২৪ ফেব্রুয়ারি ইউরোপে যুদ্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে টেকটোনিক পরিবর্তন দেখেছে, তারপরে নিষেধাজ্ঞা এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইউরোপে যুদ্ধের কারণে আমরা নতুন ও বড় বাধার সম্মুখীন হয়েছি। ইউরোপে সংঘাত বিশ্ব অর্থনীতির বৃদ্ধিকে লাইনচ্যুত করার সম্ভাবনা রয়েছে।" আরও পড়ুন: Lemon Prices: গরম বাড়তেই পাতিলেবুর দাম আকাশছোঁয়া, দিল্লিতে বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে

গভর্নর বলেন, "ফরেক্স রিজার্ভ, বাহ্যিক সূচকে উল্লেখযোগ্য উন্নতি এবং ব্যাঙ্কিং সেক্টরের শক্তিশালীকরণ, গত কয়েক বছরে আমাদের আশ্বস্ত করেছে। আমরা বর্তমান পরিস্থিতি থেকে অর্থনীতিকে বের করে আনতে দৃঢ়প্রতিজ্ঞ এবং প্রস্তুত।”