RBI Penalty On Banks: নিয়ম ভাঙার সাজা ! SBI-সহ একাধিক ব্যাঙ্ককে মোটা টাকা জরিমানা আরবিআইয়ের
ফাইল ফটো (Photo Credit- PTI)

নয়াদিল্লি: নিয়ম ভাঙার (rule violations) সাজা হিসেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)-সহ একাধিক ব্যাঙ্ককে আর্থিক জরিমানা (monetary penalties) করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। সোমবার এই বিষয়ে আরবিআইয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, নিয়ম ভাঙায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক (Indian Bank), পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক (Punjab & Sind Bank) এবং ফেডব্যাঙ্ক ফিনানসিয়াল সার্ভিসকে (Fedbank Financial Services) জরিমানা করা হয়েছে।

তালিকা অনুযায়ী, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে করা হয়েছে এক কোটি ৩০ লক্ষ টাকা জরিমানা। অন্যদিকে ইন্ডিয়ান ব্যাঙ্ককে করা হয়েছে এক কোটি ৬২ লক্ষ টাকা, পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ককে এক কোটি টাকা ও ফেডব্যাঙ্ক ফিনানসিয়াল সার্ভিসেসকে ৮.৮০ লক্ষ টাকা।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ব্যাঙ্কের উপর আর্থিক জরিমানা আরোপ করা হয়েছিল কারণ এটি নির্দিষ্ট প্রকল্পগুলির জন্য পরিকল্পিত বাজেটের সংস্থানগুলির পরিবর্তে বা প্রতিস্থাপন করার জন্য একটি কর্পোরেশনকে একটি মেয়াদি ঋণ (term loan) মঞ্জুর করেছিল। প্রকল্পগুলির কার্যকারিতা এবং ব্যাঙ্ক যোগ্যতার উপর যথাযথ মনোযোগ না নিয়েই প্রকল্পগুলি থেকে রাজস্ব উঠবে কিনা তা দেখেনি। ঋণ পরিষেবার বাধ্যবাধকতাগুলি যত্ন নেওয়ার জন্য যথেষ্ট ছিল এবং এর পরিশোধ/পরিষেবা বাজেটের সংস্থান থেকে করা হয়েছিল। আরও পড়ুন: Nupur Sharma: এক বছর পর জনসমক্ষে সেই নূপুর শর্মা, বিবেক অগ্নিহোত্রীর সিনেমার প্রচারে বিজেপির বিতর্কিত প্রাক্তন মুখপাত্র