PMC Bank Crisis: আরবিআই-এর নয়া নির্দেশিকা, পিএমসি ব্যাংকের গ্রাহকরা একসঙ্গে ১০ হাজার টাকা তুলতে পারবেন
পিএমসি ব্যাংকের বািরে আতঙ্কিত গ্রাহকদের ভিড়(Photo Credit: PTI)

দিল্লি, ২৬ অক্টোবর: একদিন আগেই রিজার্ভ ব্যাংকের নির্দেশিকার ঠেলায় ঘুম উড়েছিল পাঞ্জাব মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাংকের গ্রাহকদের। পুজোর মুখে এই খবরে জনমানসে বড়সড় আতঙ্কও ছড়ায়। এই আতঙ্ক কাটাতেই শেষপর্যন্ত সিদ্ধান্তের বদল ঘটলা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। সূত্র বলছে, পিএমসি থেকে দৈন্দিন টাকা তোলার পরিমাণকে এক ধাক্কায় বাড়িয়ে দিয়েছে আরবিআই। এবার পিএমসি গ্রাহকরা একলপ্তে ১০ হাজার টাকা তুলতে পারবেন। যদিও ২৩ তারিখ রিজার্ভ ব্যাংক এক নির্দেশিকায় জানিয়েছিল। পিএমসি ব্যাংকের গ্রাহকরা আগামী ছয় মাস দৈনন্দিন হাজার টাকার বেশি তুলতে পারবেন না। তারপরেই গোটা মুম্বই জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মূলত সংবাদ মাধ্যম সিএনবিসি টিভি এইট্টিনকে জানানো হয়, পিএমসি-র অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পরিমাণ বেড়েছে।

গত ২৩ তারিখ এক বিবৃতি দিয়ে আরবিআই (RBI) জানিয়েছিল আপাতত পিএমসি ব্যাংকের (PMC) কোনও কার্যপদ্ধতি থাকছে না। এহেন শকিং নির্দেশিকায় হতভম্ব হয়ে গিয়েছিলেন পিএমসি-র গ্রাহকরা। অনেকের ধারণা হয়েছিল, গাছে তুলে মই কেড়ে নেওয়ার চেষ্টায় রয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। শুধু নগদ অর্থ তুলে নেওয়ার ক্ষেত্রেই নয়, টাকা জমা দেওয়া বড় অংকের টাকা তোলা, ঋণ পরিশোধ বা নতুন করে ঋণ নেওয়া সবকিছুতেই নিষেধাজ্ঞার বোর্ড ঝোলায় পিএমসি কর্তৃপক্ষ। দিন দুয়েক আগেই এক বিবৃতিতে ব্যাংক কর্তপক্ষ জানায়, গ্রাহকরা যেন একটু ধৈর্যশীল হন। ভয়ের কোনও কারণ নেই, আরবিআই পিএমসি-র কার্যকলাপে অনিয়মিত স্টেটাস পেয়েছে তাই মাস ছয়েকের জন্য পিএমসি-র সর্বত্র আরপিআই-এর নজরদারি চলবে। স্বাভাবিক ভাবেই এই সময়ে ব্যাকের কার্যকলাপ ব্যাহত হবে। তবে এই ফেজটা কেটে গেলে সবই আগের মতো হয়ে যাবে। আরও পড়ুন-Ticketless travel: মাত্র ৬ মাসে বিনা টিকিটের যাত্রীর থেকে ১০০.২৯ কোটি টাকা লাভ মধ্য রেলের

সেই সময় ব্যাংকের তরফে এমডি জয় টমাস বলেছিলেন “আমি জানি এটা আপনাদের জন্য কঠিন সময়। যে সমস্যার মধ্যে দিয়ে আপনাদের যেতে হবে বা হচ্ছে তার জন্য কোনও ক্ষমাই যথেষ্ট নয়। নিয়মিত কাজের সময়েই পিএমসি ব্যাংক আবার খুলবে তার গ্রাহকদের জন্য। আমরা ভরসা দিচ্ছি যে আপনাদের গচ্ছিত অর্থ নিরাপদেই থাকবে।”