Karnataka HC On Marital Rape: 'ধর্ষণ ধর্ষণই, তা পুরুষ বা স্বামীর দ্বারাই হোক', পর্যবেক্ষণ কর্নাটক হাইকোর্টের
Karnataka High Court (Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ২৪ মার্চ: কোনও মহিলাকে তাঁর স্বামী যৌন নির্যাতন (Sexual Assault) করলে সেটা ধর্ষণ (Rape) বলেই গণ্য হবে। গতকাল একটি ধর্ষণের মামলার শুনানিতে এই পর্যবেক্ষণ করেছে কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। ধর্ষণে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনি প্রক্রিয়া বাতিল করতে অস্বীকার করেছে আদালত। বুধবার বিচারপতি এম নাগপ্রসন্ন (Justice M. Nagaprasanna) বলেছেন, "একজন পুরুষ একজন পুরুষই। একটি কাজ একটি কাজই। ধর্ষণ একটি ধর্ষণই, সেটা একজন পুরুষ দ্বারা কোনও মহিলার উপরে হোক হোক বা স্বামীর দ্বারা স্ত্রীর উপরে হোক।"

বিয়ের পর থেকেই স্বামী তাঁর সঙ্গে 'যৌন দাসী'-র মতো আচরণ করেছে। এই আবেদন জানিয়ে কর্নাটক হাইকোর্টের দ্বারস্থ হন এক মহিলা। মেয়ের উপস্থিতিতেও স্ত্রীকে অস্বাভাবিক যৌনতায় বাধ্য করার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। আরও পড়ুন: Former CJI Ramesh Chandra Lahoti Passes Away: প্রয়াত সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রমেশচন্দ্র লাহোটি, শোক প্রকাশ মোদীর

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার ব্যতিক্রমগুলি উল্লেখ করে বিচারপতি নাগপ্রসন্ন বলেছেন, "এই ধারা অনুযায়ী ১৫ বছরের বেশি বয়সি স্ত্রীর সঙ্গে একজন পুরুষের যৌন মিলন বা যৌন ক্রিয়াকলাপ ধর্ষণ নয়। এটা সাম্যের অধিকার ধ্বংস করে, যা সংবিধানের মূল কথা।" ৩৭৫ ধারায় স্ত্রীর বয়স ১৫ বছরের বেশি হলে তাঁর সঙ্গে জোর করে যৌন সঙ্গমকে ব্যাতিক্রম হিসেবে অব্যাহতি দেওয়া হয়েছে। অর্থাৎ এটি অপরাধ বলে গণ্য হবে না। আর এই ধারা নিয়েই দীর্ঘদিনের বিতর্ক, আপত্তি উঠেছে। দিল্লি হাইকোর্টে এই ধারায় আপত্তি জানিয়ে কয়েকটি পিটিশনও জমা পড়ে। ব্যতিক্রমটিকে প্রত্যাবর্তনমূলক বলে অভিহিত করে কর্নাটক হাইকোর্ট এই বিধানটি সংশোধন করার দায়িত্ব আইনসভার উপর রেখেছে।