Ram Temple: অযোধ্যায় রামমন্দির নির্মাণে লোহা ব্যবহার করা হবে না
প্রস্তাবিত রাম মন্দির (Photo Credits: Shri Ram Janmabhoomi Teerth Kshetra)

অযোধ্যা, ২০ অগাস্ট: অযোধ্যায় (Ayodhya) রামমন্দির (Ram Temple) নির্মাণে লোহা ব্যবহার করা হবে না। আজ জানাল রামমন্দির নির্মাণের জন্য গঠিন ট্রাস্ট শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট (Shri Ram Janmbhoomi Teerth Kshetra)। আজ ট্রাস্টের সদস্যরা মন্দির নির্মাণ নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন। সেখানেই এই সিদ্ধান্ত হয় বলে জানা যাচ্ছে।

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট জানিয়েছে, শ্রী রাম জন্মভূমি মন্দির নির্মাণ শুরু হয়েছে। ইঞ্জিনিয়ররা এখন মন্দিরের জায়গায় মাটি পরীক্ষা করছেন। ৩০-৪০ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। মন্দিরটি ভারতের প্রাচীন এবং ঐতিহ্যবাহী নির্মাণ কৌশলগুলি মেনে নির্মিত হবে। এটি ভূমিকম্প, ঝড় এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ রোধী নির্মিত হবে। মন্দির নির্মাণে লোহা ব্যবহার করা হবে না। আরও পড়ুন: Ram Temple: রাম মন্দির নির্মাণকাজ শুরুর আগেই ৪১ কোটি টাকা অনুদান পেল ট্রাস্ট

ট্রাস্টের তরফে বলা হয়েছে, মন্দির নির্মাণের জন্য তামার প্লেট ব্যবহার করা হবে পাথর ব্লক জুড়তে। প্লেট হবে ১৮ ইঞ্চি লম্বা, ৩০ মিমি চওড়া। মোট ১০ হাজার প্লেটের প্রয়োজন হতে পারে। আমরা রামভক্তদের ট্রাস্টের কাছে এই জাতীয় তামার প্লেট দান করার জন্য আহ্বান জানাচ্ছি। দাতারা এই প্লেটে পরিবারের নাম, স্থান বা তাঁদের সম্প্রদায়ের মন্দিরগুলির নাম খোদাই করতে পারেন। এইভাবে, তামার প্লেটগুলি কেবল এদেশের ঐক্যের প্রতীক নয়, মন্দির নির্মাণে সমগ্র দেশের অবদানেরও প্রমাণ হিসাবে প্রমাণিত হবে।