India-China Tension: আজ মস্কোয় চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে মুখোমুখি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(File Photo)

নতুন দিল্লি, ৪ সেপ্টেম্বর: ভারত-চিন নিয়ে লাদাখে সংঘাতের ইতি টানতে চিনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংঘির (Wei Fenghe) সঙ্গে বৈঠকে করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলেন যোগ দিতে গতকাল মস্কো (Moscow) পৌঁছান রাজনাথ সিং। সম্মেলনের পাশাপাশি রুশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেন তিনি। শুক্রবার বিকেলে (স্থানীয় সময়) এই বৈঠক হওয়ার কথা।

ভারতীয় সময় রাত ৯ টা ৩০ মিনিটে বৈঠক হওয়ার কথা। গত মে মাসে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা সেনার আগ্রাসনের ঘটনার পর এটাই হতে চলেছে দুদেশের শীর্ষ রাজনৈতিক স্তরের প্রথম বৈঠক। জানা যায় চিনের প্রতিরক্ষামন্ত্রীর তরফে বৈঠকের বিশেষ আবেদন আসে রাজনাথের কাছে। বৈঠকের আবেদন গ্রহণ করে ভারত। কেন্দ্রের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা সমাধানে ভারত সর্বদা প্রস্তুত। এরপরই বৈঠক স্থির করা হয়। আরও পড়ুন, এলএসি বরাবর পরিস্থিতি কিছুটা উত্তেজনাপূর্ণ, সেনারা তৈরি রয়েছে: সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে

ভারত-চিন সীমান্ত পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ বলে এদিনই উল্লেখ করেছেন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে। "চিন সীমান্তে (China Border) ভারতীয় সেনাদের মনোবল উঁচুতে। তারা যে কোনও পরিস্থিতি মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুত। আমি আবারও বলতে চাই যে আমাদের অফিসার ও জওয়ানরা বিশ্বের সেরা এবং তাঁরা কেবল সেনাবাহিনীই নয়, দেশকে গর্বিত করবে, আজ একথা বললেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে।

গত মে ও জুন মাসে প্যাংগং লেকে নিজেদের সুবিধাজনক জায়গায় এনে ফেলেছিল চিনা সেনা। কিন্তু, সম্প্রতি হৃদের গুরুত্বপূর্ণ জায়গা পুনর্দখল করেছে ভারত। বিশেষ করে দক্ষিণ প্রান্তে কিছু জায়গা থেকে চিনাদের হঠিয়ে দেয় ভারতীয় সেনা কমান্ডোরা।