Rahul Gandhi visits the relief camp at Assam (Photo Credits: ANI)

গুয়াহাটি, ৮ জুলাইঃ ভারী বৃষ্টিতে জলমগ্ন অবস্থা হয়েছে অসমের (Assam Rain)। একটানা মুষলধারে বর্ষণের ফলে সে রাজ্যের লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। অসম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি-র প্রকাশিত তথ্য অনুসারে, গত জুন মাসে বন্যায় ৫৮ জন প্রাণ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছেন ২৩ লক্ষ মানুষ। ঘরবাড়ি হারিয়ে তাঁদের ঠাঁই হয়েছে শরণার্থী শিবিরে। আজ সোমবার সকাল সকাল অসমের (Assam) উদ্দেশ্যে রওনা দিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। অসমের ফুলেরতালে অবস্থিত ত্রাণ শিবির পরিদর্শন করলেন রাহুল। উত্তরীয় পরিয়ে কংগ্রেস সাংসদকে স্বাগত জানানো হল। এরপর তিনি দেখা করেন ত্রাণ শিবিরে আশ্রয়রত শরণার্থীদের সঙ্গে।

অসমে কয়েকদিন যাবত একটানা প্রবল বৃষ্টির ফলে ব্রহ্মপুত্র, নেয়ামতিঘাট, তেজপুর, ধুবরি ও গোয়ালপাড়া সহ মোট নয়টি নদীর জল বিপদসীমা ছাপিয়ে ভাসিয়ে দিয়েছে গোটা রাজ্যকে। যার ফলে প্রাণহানির পাশাপাশি রাজ্যের পরিকাঠামো নষ্ট হয়েছে, বহু রাস্তাঘাট বন্ধ হয়ে পরে রয়েছে। গবাধি পশু থেকে শুরু করে ফসলের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। এক সরকারি বিবৃতিকে প্রকাশিত তথ্য বলছে, বন্যায় অসমে ১০০-র কাছাকাছি পশুর (গবাদি এবং বন্য) মৃত্যু হয়েছে। রাজ্যের প্রায় সাড়ে ৩ হাজারটি গ্রাম তলিয়ে গিয়েছে। ৬৮ হাজার ৭৬৮ হেক্ট ফসল ফসল জমি প্লাবিত হয়েছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছে, জল ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। জনজীবন স্বাভাবিক করার চেষ্টা চলছে।

অসমের ত্রাণ শিবিরে রাহুল... 

জানা যাচ্ছে, রাজ্যের ২৭টি জেলাজুড়ে ৫৭৭টি ত্রাণ শিবির গঠন করা হয়েছে। বর্তমানে ৫ লক্ষ ২৬ হাজারের কাছাকাছি মানুষ সেখানে আশ্রয় নিয়েছেন। এছাড়া খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণের কেন্দ্রও স্থাপন করা হয়েছে। সোমবার কিছু শরণার্থী শিবির ঘুরে দেখবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।