Rahul Gandhi: 'সরকারের অনুমতি ছাড়া ভিনরাজ্যে যেতে পারবেন না পরিযায়ী শ্রমিকেরা', যোগী আদিত্যনাথের সিদ্ধান্তের চরম বিরোধিতা রাহুল গান্ধির
File image of Congress leader Rahul Gandhi | (Photo Credits: IANS)

নয়াদিল্লি, ২৬ মে: ভিন রাজ্যে কর্মরত ২৩ লক্ষ শ্রমিক রাজ্যে ফিরেছেন। এরপর নয়া নিয়ম লাগু উত্তরপ্রদেশ (Uttarpradesh) সরকারের। রাজ্য সরকারের অনুমতি ছাড়া সে রাজ্যের পরিযায়ী শ্রমিকরা (Migrant Labours) অন্য রাজ্যে কাজ করতে যেতে পারবেন না। কিছুদিন আগেই একথা স্পষ্ট জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে যোগীর এই সিদ্ধান্তের চরম বিরোধিতা করলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি (Rahul Gandhi)।

রাহুল গান্ধি বলেন, “এই সিদ্ধান্ত খুবই দূর্ভাগ্যজনক। প্রতিটি জনগণ আগে ভারতীয় নাগরিক। তারপর তাঁরা নির্দিষ্ট কোনও রাজ্যের। গণতান্ত্রিক দেশে প্রতিটি মানুষের অধিকার রয়েছে সিদ্ধান্ত নেওয়ার। তাঁদের স্বপ্ন পূরণের। কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী এটি ঠিক করে দিতে পারেন না যে তাঁর রাজ্যের পরিযায়ী শ্রমিকেরা কোথায় রোজগার করবেন এবং জীবনটা কোথায় কাটাবেন তাঁরা।”

গত রবিবার পরিযায়ী শ্রমিকদের জন্য মাইগ্রেশন কমিশনের ঘোষণা করেন যোগী আদিত্যনাথ। এই কমিশন অনুযায়ী, পরিযায়ী শ্রমিকরা সামাজিক সুরক্ষার অধিকারী হবেন বলে দাবি করেছেন আদিত্যনাথ। পরিযায়ী শ্রমিকদের ইনসিওরেন্সের আওতায় আনা হবে এই কমিশন মারফত। লকডাউন পুরো উঠলে উত্তরপ্রদেশর পরিযায়ী শ্রমিকদের ফের কাজে বহাল করতে সে রাজ্যের সরকারের অনুমতির প্রয়োজন হবে বলে জানিয়েছেন যোগী আদিত্যনাথ।