Rahul Gandhi: 'ভারতীয় ইতিহাসের কিছুই জানেন না সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কারা', কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর
Rahul Gandhi, Pralhad Joshi (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ১৬ ডিসেম্বর: বিজয় দিবসের ৫০তম বছর উপলক্ষ্যে বৃহস্পতিবার দেরাদুনে যান রাহুল গান্ধী। বিজয় দিবস (Vijay Diwas) উপলক্ষ্যে রাহুল গান্ধী ১৯৭১ সালের ঐক্যবদ্ধ ভারতের কথা তোলেন। ১৭৯১ সালে ভারত (India) ঐক্যবদ্ধ ছিল বলেই ওই সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশকে (Bangladesh) পাকিস্তানের (Pakistan) হাত থেকে মুক্ত করে সেনা বাহিনী। এমন মন্তব্য করতে শোনা যায় রাহুল গান্ধীকে। যা নিয়ে জোর সমালেচনা শুরু হয়ে যায়। রাহুলের ঐক্যবদ্ধ ভারতের উদাহরণ প্রকাশ্যে আসতেই এ বিষয়ে তাঁকে সমর্থন করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। রাজস্থানের মুখ্যমন্ত্রী বলেন, ধর্মের ভিত্তিতে তৈরি হয়েছিল পাকিস্তান। কিন্তু ধর্মের ভিত্তিতে তৈরি হয়েও দেশের মধ্যে কোনও ঐক্য ছিল না বলেই তা শেষ পর্যন্ত দু ভাগে ভাগ হয়ে যায়। বর্তমানে ভারতবর্ষকে ধর্মের ভিত্তিতে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চাইলে, তার মধ্যে ভেদাভেদ প্রকট হবে। ধর্মের ভিত্তিতে দেশের মানুষ কখনও ঐক্যদ্ধ হতে পারেন না বলে নাম না করেই বিজেপি, আরএসএসকে কটাক্ষ করেন অশোক গেহলট।

এদিকে রাহুল গান্ধীর ঐক্যবদ্ধ ভারতের প্রসঙ্গে পালটা কটাক্ষ করেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী (Pralhad Joshi)। তিনি বলেন, কংগ্রেসের হাতে কোনও ইস্যু নেই, নাটক করা ছাড়া। উত্তরাখণ্ডে গিয়ে প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের নাম করে ভোটে ফায়দা তুলতে চাইছে কংগ্রেস। ওদের লজ্জা হওয়া উচিত বলে মন্তব্য করেন প্রহ্লাদ যোশী।

আরও পড়ুন:  Rahul Gandhi: 'ভারত ঐক্যবদ্ধ ছিল বলেই ১৩ দিনে পাক বাহিনীকে পর্যুদস্ত করে সেনা', বিজয় দিবসে বললেন রাহুল

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীরা (Priyanka Gandhi) ভারতের ইতিহাস সম্পর্কে কিছুই জানেন না। রাহুল গান্ধী অপরিণত মস্তিষ্কের একজন রাজনীতিবিদ। ১৯৭১ সালে ভারতীয় সেনা যেভাবে পাক বাহিনীকে পরাস্ত করে, সেই বীর সেনানিদের আজ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। তাই বলে রাজনীতিবিদদের প্রত্যেকটি ঘটনায় প্রত্যকেদিন কোনও না কোনও মন্তব্য কেন করতে হবে বলে প্রশ্ন তোলেন প্রহ্লাদ যোশী।