Rahul Gandhi Disqualified From Lok Sabha: সাংসদ রাহুলের সদস্যপদ খারিজ ইস্যুতে এককাট্টা বিরোধীরা, মমতা থেকে কেজরি-ইয়েচুরিদের কংগ্রেসের পাশে থাকার বার্তা
Rahul Gandhi (Photo Credit: Instagram)

নতুন দিল্লি, ২৪ মার্চ: মেলালেন তিনি মেলালেন। গত কয়েক বছর ধরে যতই চেষ্টা করা হোক, কোনও লাভ হয়নি। তাল কাটছিল বারবার। দেশে বিজেপি বিরোধী জোট কিছুতেই ডানা মেলছিল না। মমতা বন্দ্য়োপাধ্যায় থেকে কেসিআর, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বিজেপি বিরোধিতায় এক সুর হওয়া সত্ত্বেও কংগ্রেসের কিছুতেই বিরোধী জোট গড়া হচ্ছিল না। রাহুল গান্ধী ইস্যুতে সেটা সম্ভব হল। মোদী পদবী নিয়ে রাহুলের জেলের শাস্তির পরই সাংসদ পদ খারিজ নিয়ে দেশের প্রায় সব বিরোধী দল পুরোপুরি একযোগে বিজেপিকে তোপ দেগেছে। অরবিন্দ কেজরিওয়াল এই প্রথম কংগ্রেসকে সরাসরি সমর্থন করে বিজেপিকে তোপ দাগলেন। সাগরদিঘিতে হারের পর কংগ্রেসের সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক হয়ে যাওয়ার পর মমতা বন্দ্য়োপাধ্যায় রাহুলের পাশে দাঁড়িয়ে বিজেপিকে তোপ দাগলেন।

বিজেপি বিরোধী হলেও কংগ্রেসের সঙ্গে দূরত্ব রেখে চলা বিআরএস (আগে বলা হত টিআরএস)ও রাহুলের পাশে দাঁড়িয়েছেন। তামিলনাড়ুতে কংগ্রেসের শরিক দল ডিএমকে, উদ্ধভ ঠাকরের শিবসেনা, সিপিএম এই ইস্যুতে হাতের সমর্থনে বক্তব্য রেখেছে।

দেখুন দেশের বিরোধী দলের নেতারা রাহুল ইস্যুতে কে কী বললেন--

মমতা বন্দ্যোপাধ্যায় (তৃণমূল সুপ্রিমো)- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন ভারতে বিজেপির প্রধান লক্ষ্যে পরিণত হয়েছেন বিরোধী নেতারা! অপরাধ করে মন্ত্রিসভায় বিনা বাধায় বসে আছেন বিজেপি নেতারা এদিকে বিরোধী নেতাদের তাদের বক্তৃতার জন্য সদস্যপদ বাতিল করা হচ্ছে। আজ, আমরা আমাদের সাংবিধানিক গণতন্ত্রের নজিরবিহীন অবনমন লক্ষ্য করলাম।

অরবিন্দ কেজরিওয়াল (আপ প্রধান)- আমরা আদালতের রায়কে সমর্থন করি। কিন্তু যেভাবে রাহুল গান্ধীকে যেভাবে জড়িয়ে দেওয়া হল এবং তারপর তাঁর সদস্যপদ খারিজ করা হল, সেটা মনে হয়েছে কাপুরুষের পরিচয় এবং ভয় থাকা সরকারের কাজ।

উদ্ধভ ঠাকরে (শিবসেনা প্রধান)- "চোরকে চোর বলা এখন আমাদের দেশে অপরাধ। চোর, ডাকাতর এখনও আরামসে ঘুরে বেরাচ্ছে আর সেখানে রাহুল গান্ধকে শাস্তি দেওয়া হয়েছে। রাহুলের সাংসদ পদ খারিজ সরাসরি গণতন্ত্রের হত্যা। প্রত্যেকটা সরকারী সিস্টেম এখন চাপে আছে। এটা একনায়কতন্ত্রের শেষের শুরু। শুধুমাত্র লড়াই এখন দিশা দেখাতে পারে।"

সীতারাম ইয়েচুরি (সিপিএম)- "যেভাবে ক্রিমিনাল মানহানির মামলার পথ ধরে বিরোধী নেতাদের নিশানা করা হচ্ছে, ঠিক সেই পথেই রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করা হল। ইডি, সিবিআই সব কেন্দ্রীয় সংস্থাদেরও বিরোধীদের বিরুদ্ধে কাজে লাগানোর কাজও জোর কদমে চলছে।" টুইট বার্তায় এমন কথাই বললেন ইয়েচুরি।