Punjab: হয় দিল্লিতে কৃষক আন্দোলনে যোগ দিতে যাও, না হলে জরিমানা; সিদ্ধান্ত পাঞ্জাবের পঞ্চায়েতের
(Photo: ANI)

বাথিন্ডা, ৩০ জানুয়ারি: দিল্লি সীমান্তে পাঞ্জাব (Punjab), হরিয়ানা, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন রাজ্যের কয়েক হাজার কৃষক আন্দোলন (Farmers' protest) চালাচ্ছেন কৃষি আইন বাতিলের দাবিতে। প্রজাতন্ত্র দিবসে হিংসার ঘটনার পর আন্দোলন খানিক থমকে গেলেও পিছু হটতে নারাজ কৃষকরা। কাল থেকে আবারও জোর কদমে আন্দোলন শুরুর কথা জানিয়েছেন সংগঠনের নেতারা। এবার পাঞ্জাবের একটি গ্রাম পঞ্চায়েত অভিনব সিদ্ধান্ত নিয়েছে। দিল্লি (Delhi) সীমান্তে থাকা কৃষকদের পাশে দাঁড়াতে গ্রামের প্রতিটি পরিবার থেকে একজনকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

পাঞ্জাবের বাথিন্ডা জেলার ভির্ক খুরদ (Virk Khurd Gram Panchayat) গ্রামের পঞ্চায়েতের তরফে বলা হয়েছে যে গ্রামের প্রতিটি পরিবারের সদস্যকে দ্রুত দিল্লি সীমান্তে যেতে হবে। একটি পরিবার থেকে অন্তত একজনকে যেতেই হবে। না যেতে পারলে ১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হবে। জরিমানা না দিতে পারলে সামাজিক বয়কট করা হবে। পাঞ্জাবের অন্যান্য পঞ্চায়েতও এই ধরনের প্রস্তাব পাস করার প্রস্তুতি নিচ্ছে। ভির্খ খুরদ পঞ্চায়েতের আদেশে আরও বলা হয়েছে যে গ্রামের প্রতিটি সদস্য যারা এই আন্দোলনে যোগ দিতে চান তাঁদের অবশ্যই ন্যূনতম সাত দিন থাকতে হবে। যানবাহনের কোনও ক্ষতি হলে তবে গ্রামের লোকজন ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ থাকবে। আরও পড়ুন: India On High Alert After Delhi Blast: দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে বিস্ফোরণ, দেশের সব বিমানবন্দর ও সরকারি ভবনে বাড়ল নিরাপত্তা

২৬ জানুয়ারি দিল্লিতে হিংসা এবং তারপরে সরকারের কঠোর অবস্থানের কারণে কৃষকরা গ্রামে ফিরতে শুরু করেছেন। এতে আন্দোলনে থাকা কৃষকদের উদ্বেগ বেড়েছে। এমন পরিস্থিতিতে পঞ্চায়েতগুলি আসরে নামছে। গুরুদ্বার থেকে বলা হচ্ছে যে আন্দোলন জারি রয়েছে। এছাড়াও বলা হয়েছে কোনও ধরণের গুজবে বিশ্বাস না করার জন্য।