Bhagwant Mann: সংসদে সুখের ইস্তফা ভগবন্ত মানের, পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেব শপথ বুধবার
Bhagwant Mann and Arvind Kejriwal (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ মার্চ: মুখ্যমন্ত্রী হতে হবে, তাই নিয়ম মেনে সংসদ পদ ছাড়লেন আম আদমি পার্টি-র পঞ্জাবের মুখ ভগবন্ত মান। পঞ্জাবে ১১৭টি বিধানভা আসনে ৯২টি-তে জিতে রাজ্যে প্রথমবার ক্ষমতায় বসছে আম আদমি পার্টি। ভোটের আগেই দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল পঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ভগবন্ত মানের নাম ঘোষণা করেছিলেন। মন মত ফল হয়ে ভগবন্ত এবার রাজ্যের কুর্সিতে বসতে চলেছেন। আগামী ১৬ মার্চ, বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন কমেডিয়ান থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ভগবন্ত মান।

আর তাই সাংবিধানিক নিয়ম মেনেই বিধায়ক পদ বজায় রাখতে, সাঙ্গুর কেন্দ্র থেকে জিতে আসা লোকসভা আসন থেকে ইস্তফা দিলেন মান। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার কাছে ইস্তফাপত্র জমা দিলেন তিনি। ২০১৪ ও ২০১৯-পরপর দুটো লোকসভা নির্বাচনে সাঙ্গুর কেন্দ্র থেকে অনায়াসে জিতেছিলেন তিনি। এবার ধুরি বিধানসভা কেন্দ্র থেকে দাঁড়িয়ে মন জেতেন ৪১ হাজারের বেশি ভোটের ব্যবধানে। আরও পড়ুন: চার রাজ্যে বিজেপির বিপুল জয়, লোকসভায় স্লোগান 'মোদী মোদী', দেখুন ভিডিয়ো

দেখুন টুইট

প্রথম দিন থেকেই অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে ছিলেন ভগবন্ত মান। ২০১৪ সাল সাঙগুর লোকসভা কেন্দ্র থেকে আপ-এর টিকিটে জিতে সাংসদ হন তিনি। তবে ২০১৭ পঞ্জাব বিধানসভায় জালালবাদ কেন্দ্র থেকে দাঁড়িয়ে হেরে যান ভগবন্ত। ২০১৯ লোকসভায় বিজেপি-র ঝড়ের মাঝেও তিনি সাঙগুর থেকে ফের আপ প্রার্থী হয়ে জিতে সংসদে যান। পঞ্জাবে আপ-এর ইউনিট খোলা থেকে শুরু করে দিল্লির বাইরে প্রথম রাজ্য যেখানে আপ-কে শক্তিশালী করার পিছনে ভগবান্ত মান বড় ভূমিকা নেন। ২০০৮ সালে স্টার প্লাসে 'গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ'-এ দারুণ হাসিয়ে দেশের মন জেতেন। বেশ কিছু পঞ্জাবী সিনেমাতেও অভিনয় করেন তিনি।