Zika Virus: ভাইরাসের ভয়ে গর্ভাবস্থা এড়াতে পুণের গ্রামে ফ্রি-তে দেওয়া হচ্ছে কন্ডোম
Condoms (Photo Credits: Pixabay)

পুণে, ১৪ অগাস্ট: জিকা ভাইরাসের (Zika Virus) সংক্রমণের আশঙ্কায় দিন কাটাচ্ছে মহারাষ্ট্র (Maharastra)। পুণেতে (Pune) জিকা ভাইরাস ও করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় অভিনব সতর্কতা নিল সেখানকার প্রশাসন। জিকা ভাইরাস সংক্রমণ গর্ভাবস্থায় আরও ভয়ানক হতে পারে এই আশঙ্কায় পুণের গ্রামে বিনামূল্যে বণ্টন করা হচ্ছে কন্ডোম (Condom)। মহারাষ্ট্রে পুণের বেলসার নামের যে গ্রামে প্রথম জিকা ভাইরাস সংক্রমণের কেস মিলেছে, সেই গ্রামের বিভিন্ন বাড়িতে গিয়ে প্রশাসনের তরফ থেকে বিনামূল্যে দেওয়া হল কন্ডোম। উদ্দেশ্য একটাই কিছুতেই যেন মহিলারা এখন গর্ভবতী না পড়েন। আরও পড়ুন: করোনার দুটো ডোজ নেওয়া থাকলে তবেই ঢোকা যাবে পঞ্জাবে

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেখানো হল, সেই গ্রামের সরপঞ্জ ও স্বাস্থ্য কর্তাদের মিলিত উদ্যোগে কন্ডোম দেওয়ার কাজ চলছে যাতে অন্তত আগামী চার মাসের মধ্যে কেউ গর্ভবতী হয়ে না পড়েন। জিকা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়া ও কোভিডের তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে আগাম সর্তকতা হিসেবে এই কাজ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

পুণের সেই গ্রামে প্রথম জিকা ভাইরাস সংক্রমণের কেস আসার পর সেখানের প্রত্যেক গ্রামবাসীর সব ধরনের পরীক্ষা করা হয়। কিছুতেই যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়েন তার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হল।