PM Narendra Modi: 'ব্যর্থতা কিংবা সাফল্য আপনার ভবিষ্যত অথবা বর্তমান সুনিশ্চিত করে না', বিশ্বভারতী অনুষ্ঠানে নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: আজকের ব্যর্থতা কিংবা সাফল্যের উপর আপনার আগামীর ভবিষ্যত কিংবা বর্তমান নির্ভর করে না। শুক্রবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ভার্চুয়াল অনুষ্ঠানে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর কথায়, "কোনও একটি সিদ্ধান্ত নেওয়ার পর হয়তো আপনি যেমনটা ভেবেছিলেন, সেরম আশানুরূপ ফল পাবেন না। কিন্তু এতে ভেঙে পড়বেন না। কিংবা আগামিদিনে কোনও সিদ্ধান্ত নিতেও ভয় পাবেন না।" শুধু এখানে বলেই শেষ হননি প্রধানমন্ত্রী। তিনি বলেন, "যদি আপনার লক্ষ্য ঠিক থাকে এবং আপনি যদি নিজের দেশের প্রতি অনুগত থাকেন তাহলে আপনার সমস্ত সিদ্ধান্তের সমাধান রয়েছে।"

নরেন্দ্র মোদি বলেন, "ব্যর্থতা এবং সাফল্য, দু'টোর কোনওটাই আমাদের বর্তমান কিংবা অতীত নির্ধারণ করেনা। কোনও একটি কাজ করার পর আপনি যেমন ফল আশা করেছিলেন। সেটি হয়তো পাবেন না। কিন্তু তাই বলে কোনও সিদ্ধান্ত নিতে ভয় পাবেন না।" পাশাপাশি এই দুনিয়ায় চলতে গেলে জ্ঞানের যে কত মাহাত্ম সেটিও স্মরণ করিয়ে দিলেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, "আপনাকে মনে রাখতে হবে জ্ঞান এবং শিক্ষা স্থবির নয়। এটি একটি চলমান পদ্ধতি। আর এই চলার পথে নিজেকে বারবার শুধরে নেওয়ার সময় এবং সুযোগ পাবেন আপনি। তবে জ্ঞান এবং ক্ষমতা দু'টোই আসে দায়িত্বের মধ্যে দিয়ে।"

বিশ্বভারতীয় অনুষ্ঠানে বাংলার শিক্ষাগত মান নিয়েও প্রশংসা করলেন মোদি। তিনি বলেন, "দেশকে উচ্চশিক্ষার দোরগোড়ায় পৌঁছে দিতে বাংলার একটি বড়সড় ভূমিকা রয়েছে। বাংলাই দেশবাসীকে উদ্ধুদ্ধ করে তোলে এবং কাজের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে।" তিনি আরও বলেন, "১৮৩০ সালে বাংলা এবং বিহার মিলিয়ে এক লক্ষেরও বেশি গ্রামীণ বিদ্যালয় ছিল। বিশ্বভারতীতে গুরুদেবের শিক্ষানীতি, ভারতকে আধুনিক বানিয়েছে।"