Narendra Modi Inaugurates Atal Tunnel: রোহতাঙে বিশ্বের দীর্ঘতম অটল টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
অটল টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: ANI)

রোহতাং, ৩ অক্টোবর: রোহতাঙে অটল টানেলের (Atal Tunnel) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ১০ হাজার ফুট উচ্চতায় তৈরি হয়েছে বিশ্বের দীর্ঘতম টানেল (World's Largest Tunnel)। অনুষ্ঠান উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সিডিএস বিপিন রাওয়াত, সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে, হিমাচলপ্রদশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সহ অন্যরা। ৯.০২ কিমি লম্বা টানেলটি মানালি থেকে লাহুল-স্পিটি উপত্যকার মধ্যে যোগাযোগ স্থাপন করবে। মানালি থেকে লেহ-র মোট দূরত্ব টানেলের জেরে কমে দাঁড়াবে ৪৬ কিলোমিটার অর্থাৎ এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছতে ৪ থেকে ৫ ঘণ্টা সময় কম লাগবে। ৩. ৮ মিটার চওড়া এই সুড়ঙ্গপথের রাস্তা।

হিমালয়ের পির পঞ্জাল রেঞ্জের উপর তৈরি এই টানেলটি তৈরি হতে সময় লেগেছে ১০ বছর। অটল টানেলের সাউথ পোর্টাল ৩ হাজার ৬০ মিটার উচ্চতায় মানালি থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত, টানেলের নর্থ পোর্টালটি লাহুল উপত্যকায় সিসু নদীর তেলিং গ্রামের নিকটে অবস্থিত। উচ্চতা ৩ হাজার ৭১ মিটার।আরও পড়ুন: Coronavirus In India: দেশে করোনায় মৃত্যু ছাড়াল ১ লাখ, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৯,৪৭৬

অটল টানেল দিয়ে প্রতিদিন ৩ হাজার গাড়ি ও দেড় হাজার ট্রাক চলাচলের জন্য ডিজাইন করা হয়েছে। গাড়ির সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ২০০০ সালে অটল বিহারী বাজপেয়ী সরকার রোহতাং পাসের নীচে এই কৌশলগত সুড়ঙ্গটি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল। টানেলের সাউথ পোর্টালের প্রবেশ পথের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল ২০০২ সালের মে মাসে।