Indian Army: চেন্নাইয়ে সেনাপ্রধানের হাতে বিশ্বমানের যুদ্ধট্যাঙ্ক অর্জুন মার্ক-১এ তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
বিশ্বমানের যুদ্ধট্যাঙ্ক অর্জুন মার্ক-১এ (Picture Credits: ANI)

চেন্নাই, ১৪ ফেব্রুয়ারি: দোরগোড়ায় তামিলনাড়ুর নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ চেন্নাইয়ে গিয়ে অর্জুন মেইন ব্যাটেল ট্যাঙ্ক (এমকে -১ এ) (Arjun Main Battle Tank (MK-1A)) হস্তান্তর করলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারভানেকে। এটি হল এই ট্যাঙ্কের আধুনিক সংস্করণ। দেশে তৈরি অর্জুন যুদ্ধ ট্যাঙ্ক হাতে পেল সেনাবাহিনী। প্রধানমন্ত্রীর 'আত্মনির্ভর ভারত'-র উদ্যোগে দেশ পেল আধুনিক দেশীয় যুদ্ধ ট্যাঙ্ক।

আসন্ন বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ, অসমের পাশাপাশি পাখির চোখ তামিলনাড়ু ও কেরল। আজ একাধিক কর্মসূচি ও প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। চেন্নাইতে উদ্বোধন করা অর্জুন 'মেন ব্যাটল ট্যাঙ্ক (মার্ক-১এ)' তৈরি করেছে দেশের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। এটি মূলত ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করা হয়েছে। এই যুদ্ধট্যাঙ্কটি আদতে একটি আর্মার্ড ভেহিকল। আরও পড়ুন, মিনাখাঁয় বিজেপি নেতা বাবু মাস্টারের গাড়ির ওপর গুলি, বোমা ছুঁড়ে হামলা; মাথায় বোমার স্‍‍প্লিন্টারের আঘাত নিয়ে ভর্তি হাসপাতালে

অর্জুন 'মেন ব্যাটল ট্যাঙ্ক মার্ক-১এ' হল সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন। এই ট্যাঙ্ক যাবতীয় অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত। আগের সংস্করণের তুলনায় এই ট্যাঙ্কে রয়েছে অধিক অস্ত্রবহনের ক্ষমতা, দ্রুতগতি, দুরন্ত সুরক্ষা বৈশিষ্ট্য। এত কিছু সত্ত্বেও, এই ট্যাঙ্কের সওয়ারিদের স্বাচ্ছন্দ্যের বিষয়টিও মাথায় রাখা হয়েছে। আগের সংস্করণের তুলনায় এই ট্যাঙ্কে ১৪টি আপগ্রেড করা হয়েছে।

ডিআরডিও চেয়ারপার্সন তথা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের সচিব সতীশ রেড্ডি বলেন, অর্জুন মার্ক-১এ হল সর্বাধুনিক যুদ্ধট্যাঙ্ক, যাতে অতিরিক্ত ৭১টি বৈশিষ্ট্য যোগ করা হয়েছে। মোট ১১৮টি ট্যাঙ্কের বরাত দেওয়া হয়েছে। যার মূল্য ৮৫০০ কোটি টাকা। ২০০টি অনুসারী শিল্প একযোগে এই উৎপাদনের কাজে যুক্ত। এই ট্যাঙ্কের কাজে নিযুক্ত প্রায় ৮ হাজার কর্মী।