Union Budget 2022: 'দেশকে আত্মনির্ভর করবে সরকার', সংসদে বার্তা রাষ্ট্রপতির

নতুন দিল্লি, ৩১ জানুয়ারি:  রাষ্ট্রপতি  রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) ভাষণ দিয়ে শুরু হল বাজেট অধিবেশন। বক্তব্যের শুরুতেই কোবিন্দ বললেন,  সব কা সাথ সব কা বিকাশ, এই সরকারের মূল মন্ত্র। করোনা-আবহে সরকার ও নাগরিকদের মধ্যে পারস্পরিক বিশ্বাস বেড়েছে। দেশকে আত্মনির্ভর করতে দৃঢ়প্রতিজ্ঞ সরকার।

রাষ্ট্রপতির বক্তব্য

উল্লেখ্য, আজ চলতি বছরের কেন্দ্রীয় বাজেট পেশের প্রথম দিন।   আগামী কাল মঙ্গলবার ১ ফেব্রুয়ারিও সংসদে বাজেট পেশ হবে। এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংসদের উচ্চ ও নিম্নকক্ষে বক্তব্য রাখবেন। তাঁর বক্তব্যের পরেই শুরু হবে বাজেট অধিবেশন। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আগামী কাল মঙ্গলবার সংসদে তাঁর চতুর্থতম কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।  ২০২১৭ সালে কেন্দ্রীয় বাজেটের সঙ্গে রেল বাজেটে সংযুক্ত হওয়ার পর এবারের সংযুক্ত বাজেট ৬ বছরে পড়ল। আশা করা যাচ্ছে আসন্ন বাজেটে কেন্দ্র রেলের ক্ষেত্রে ১৫-২০ শতাংশ বাড়াবে।  এই মুহূর্তে দেশের ৫টি রাজ্য়ে বিধানসভা নির্বাচন একেবারে দরজায় কড়া নাড়ছে। আরও পড়ুন- Bigg Boss 15 Grand Finale: বিগবস ১৫-র বিজেতা তেজস্বী প্রকাশ

তবে সাধারণ যাত্রীদের জন্য রেলের নতুন সুযোগ সুবিধা আনতে চলেছে কেন্দ্র। যদিও গত এক বছরে রেলের ক্ষতির পরিমাণ ২৬ হাজার ৩৩৮ কোটি টাকা। তবে এবার বাজেটে রেলের ভাগ্যে আরও আড়াই লক্ষ কোটি বরাদ্দ হচ্ছে।