Madhya Pradesh: মহারাষ্ট্রের নাসিক থেকে হেঁটে ফিরছেন মধ্যপ্রদেশের সাতনায়, পথেই সন্তানের জন্ম দিলেন পরিযায়ী শ্রমিক
পরিযায়ী শ্রমিক ও সদ্যোজাত (Photo Credits: ANI)

ভোপাল, ১৩ মে: এবার বাড়ি ফেরার পথেই সন্তান প্রসব করলেন পরিযায়ী শ্রমিক (Pregnant migrant labourer)। মহারাষ্ট্রের নাসিক থেকে হেঁটে মধ্যপ্রদেশের সাতনায় ফিরছিলেন অন্তঃসত্ত্বা শ্রমিক। কোভিড-১৯ লকডাউনের জেরে দীর্ঘদিন নাসিকে আটকে পড়েন তিনি। পরে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন। দীর্ঘ পথ অতিক্রম করতে গিয়ে রাস্তাতেই সন্তানের জন্মদিলেন ওই মহিলা। তাঁর স্বামী জানান, সন্তান প্রসবের পরে মাত্র ঘণ্টাদুয়েকে তাঁরা বিশ্রাম নিয়েছিলেন। তারপর টানা ১৫০ কিলোমিটার হেঁটে নিজেদের গ্রামে পৌঁছান। ঘটনাটি প্রকাশ্যে আসতেই ওই শ্রমিক দম্পতির জন্য বাসের বন্দোবস্ত করে মধ্যপ্রদেশ সরকার। সাতনার ব্লক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন মা ও সদ্যোজাতর সমস্ত চেকআপ হয়েছে, দুজনেই ভাল আছে।

তিনি আরও বলেন, “আমরা জানতে পারি ওই দম্পতির জন্য প্রশাসন বাসের বন্দোবস্ত করেছে। বাস স্বাস্থ্যকেন্দ্রের কাছাকাছি পৌঁছালেই তাঁদের এখানে নিয়ে আসা হয়। সমস্ত রকম স্বাস্থ্য পরীক্ষা হয়েছে।” আরও পড়ুন- Coronavirus Aid Package: শুক্রবারের ভোটের আগেই ৩ ট্রিলিয়ন মার্কিন ডলারের করোনাভাইরাস আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা আমেরিকায়

মঙ্গলবার এমনই এক ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে। ললিতপুর জেলায় এক গাছের তলায় কন্যা সন্তান প্রসব করেন পরিযায়ী শ্রমিক। উত্তরপ্রদেশে নিজের বাড়িতে ফিরতে মধ্যপ্রদেশের ধর এলাকা থেকে পায়ে হেঁটে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছেন ওই মহিলা। সোমবার বালাবিহাত গ্রামের কাছে এসে তাঁর প্রসব বেদনা শুরু হয়। লকডাউনের মধ্যে যখন ধর থেকে তিনি বাড়ির উদ্দেশে হাঁটতে শুরু করেন তখন সাড়ে আটমাসের অন্তঃসত্ত্বা ছিলেন।