Bihar Polls 2020: সংক্রমণ এড়িয়ে বিহার বিধানসভা নির্বাচনের প্রস্তুতি, ৬৫ উর্দ্ধ ভোটাররা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন
Voting | Image used for representational purpose. (Photo Credits: PTI)

পাটনা, ২ জুলাই: শিয়রে বিধানসভা নির্বাচন। এদিকে করোনা সংক্রমণের সংখ্যা ক্রমাগত বাড়ছে রাজ্যে। এহেন পরিস্থিতিতে আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে সমস্যা সমাধানের পথ খুঁজছে নির্বাচন কমিশন। বিহার বিধানসভা নির্বাচনে ৬৫ বছরের উর্দ্ধ মানুষেরা এবং করোনা আক্রান্তরা পোস্টাল ব্যালট মারফত ভোট দিতে পারবেন।

করোনাভাইরাস সংক্রমণের কথা মাথায় রেখে রাজ্যের নির্বাচন কমিশন জানিয়েছে, প্রতিটি বুথে ১০০০-র বেশি ভোটার আসতে পারবেন না। একইসঙ্গে পোলিং বুথের সংখ্যাও বেশ কিছু বাড়ানো হবে। আগামী ২৯ নভেম্বর রাজ্যের বিধানসভা নির্বাচন। তবে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। কারণ কমিশনের কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ অতিমারী করোনা। কমিশনের তরফে জানানো হয়েছে, ৬৫ বছরের উর্দ্ধে থাকা ব্যক্তিদের জন্য ইভিএম ঝুঁকিপূর্ণ। তাই ভোটাররা চাইলে তাঁরা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারেন। এছাড়া যারা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন, তাঁদের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য।

পোস্টাল ব্যালট মারফত ভোট দেওয়ার বিষয়টি প্রযোজ্য ছিল প্রতিরক্ষা এবং নিরাপত্তা কর্মীদের জন্য। কারণ তাঁরা বেশিরভাগ ক্ষেত্রে রাজ্যের বাইরে পোস্টিং থাকেন। তবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় যে ভোটারদের বয়স ৮০-র বেশি এবং যারা বুথকেন্দ্রে এসে ভোট দিতে পারবেন না, তাদের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল।