মহাত্মা গান্ধীকে হত্যার মূল ষড়যন্ত্রকারী  হলেন সাভারকর, তাকেই কি না ভারত রত্ন! তোপ দাগলেন দিগ্বিজয় সিং
মহাত্মা গান্ধী সাভারকর (Photo Credit: IANS)

ভোপাল, ১৭ অক্টোবর: স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকরকে (Vinayak Damodar Savarkar) ভারত রত্ন দেওয়া হোক, বিজেপির এই দাবির পরে পরেই মুখ খুললেন কংগ্রেসের দিগ্বিজয় সিং (Digvijaya Singh)। তিনি বলেন, “হিন্দু মহাসভার এই প্রতিষ্ঠাতাই (Hindu Mahasabha founder) ছিলেন মহাত্মা গান্ধীর হত্যার মূল ষড়যন্ত্রকারী। সাভারকরের দুটি দিক প্রায় সকলেই জানেন, তিনি প্রথমে ভারতের স্বাধীনতা সংগ্রামে যোগ দিয়ে জেলে যান। তারপর ব্রিটিশের পা ধরে ক্ষমা চেয়ে মুক্তি পান। কিন্তু আমরা কখনওই ভলো উচিত নয় যে মহাত্মা গান্ধীকে হত্যার (assassinations of Mahatma Gandhi) ষড়য্ন্ত্রকারীদের মধ্যে একজন ছিলেন এই সাভারকর।” সাভারকরকে ভারত রত্নের দাবি তোলার দুদিনের মধ্যেই এহেন মন্তব্য করলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আরও পড়ুন-Manohar Lal Khattar Again:ইভিএম-এর অর্থ “এভরি ভোট ফর মোদি এভরি ভোট ফর মনোহর” কী বললেন হরিয়ানার মুখ্যমন্ত্রী?

উল্লেখ্য, দুদিন আগেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে বিজেপির ইস্তাহার প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশ ও জেপি নাড্ডা। সেই ইস্তাহারেই সাভারকরকে ভারত রত্ন দেওয়ার দাবি জানিয়েছে গেরুয়া শিবির। দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান নাকি সাভারকরের প্রাপ্য। মারাঠা ও দলিত আবেগকে কাজে লাগানোর জন্য বিজেপি একটি চালও চেলেছে একই সঙ্গে। সমাজ সংস্কারক জ্যোতিবা ফুলে ও সাবিত্রী বাঈ ফুলের নামও ভারত রত্নের তালিকায় যোগ করে দিয়েছে। আরও পড়ুন-

বিজেপির এহেন দাবির প্রেক্ষিতে মুখ খুলেছেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি (Manish Tiwari)। তিনি বলেন, “আমি একেবারে হতবাক বিজেপি একহাতে  মহাত্মা গান্ধীর নাম গান করছে আর অন্যাহাতে সাভারকরের জন্য ভারত রত্নের দাবি জানাচ্ছে। যে দেশের পাঠ্যবইতে লেখা থাকে মহাত্মা গান্ধী আত্মহত্যা করেছিলেন, সেই দেশে সবকিছুই ঘটতে পারে। আরও গুরুতর বিষয় এই যে মহাত্মা গান্ধী হত্যার ষড়যন্ত্রের অভিযোগে সাভারকরকে গ্রেপ্তার করা হলেও পরে তাঁকে সুকৌশলে মুক্তিও দেওয়া হয়।”