Nitin Gadkari: শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট আসলে মওকা, এই সরকার ৬ মাসের বেশি টিকবে না, বললেন নীতিন গডকড়ি
নীতিন গডকড়ি (Photo Credit: PTI)

রাঁচি, ২২ নভেম্বর: “মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস (Shiv Sena-NCP-Congress) জোট সরকার গড়লেও তা ছয় থেকে আটমাসের বেশি স্থায়ী হবে না। আর এই জোটে সুযোগ সুন্ধানী কংগ্রেস ও এনসিপি। জোটে থাকা রাজনৈতিক দলগুলি ভুলে যাচ্ছে তাদের মতাদর্শ গত পার্থক্যর ব্যাপ্তি বিরাট। আসলে মতাদর্শের দিকটি ভাবেইনি শিবসেনা। যেনতেন প্রকারেণ বিজেপি সরকারের বাইরে রাখতে হবে, এটাই ছিল লক্ষ্যমাত্রা। আর তা নিঃসন্দেহে দুর্ভাগ্যজনক।” রাঁচিতে নির্বাচনী প্রচারে এসে পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথাই বললেন বিজেপি নেতা নীতিন গড়কড়ি। ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন আসন্ন, আগামী ৩০ নভেম্বর প্রথম দফার ভোট অনুষ্ঠিত হবে।

এদিন মহারাষ্ট্রের জোট সরকার গঠন প্রসঙ্গে পিটিআই-কে নীতিন গডকড়ি বলেন, “ সুযোগ নেওয়াটাই এই জোটের মূল লক্ষ্য। মূলত বিজেপিকে ক্ষমতাচ্যুত করতেই এই তিন দল জোট বেঁধেছে। এই সরকার আদৌ গঠন হবে কি না তানিয়ে আমার সন্দেহ রয়েছে। যদি সরকার গঠিত হয়ও তবে তা ছয় থেকে আটমাসের বেশি টিকবে না।” আরও পড়ুন-UP Shocker: নাবালিকাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের পর পুড়িয়ে মারার চেষ্টা, ধর্ষকে গ্রেপ্তার পুলিশের

তিনি আরও জানান, শুধুমাত্র মুখ্যমন্ত্রীর পদ নিয়ে টানাটানি করতে গিয়েই মহারাষ্ট্রের সরকার গঠন প্রক্রিয়া আজ বিশবাঁও জলে। মুখ্যমন্ত্রীর পদে নিজেদের প্রতিনিধি বসাতে ব্যস্ত শিবসেনা, ভুলে গিয়েছে যে জোট শরিক কংগ্রেস ও এনসিপির রাজনৈতিক মতাদর্শ একেবারেই ভিন্ন। অন্যদিকে শুধুমাত্র মুখ্যমন্ত্রীত্বের দাবি মেটেনি বলে ২৫ বছরের জোট শরিক বিজেপিকে ভুলতে শিবসেনা এক মুহূর্তও সময় নিল না। অথচ এই বিজেপি ও শিবসেনার রাজনৈতিক মতাদর্শ এক, হিন্দুত্ব। বাকি পড়ে থাকল ক্ষমতা। সাধারণত ভোটে যে দল সংখ্যা গরিষ্ঠতা পায় সেই দলই মুখ্যমন্ত্রীত্বের দাবি করতে পারে। কোনওভাবে যাতে মহারাষ্ট্রের শিবসেনা বিজেপি জোট না ভাঙে সেদিকে সবরমক চেষ্টা চালানো হয়েছে। সেখানকার পার্টির সভাপতি থেকে শুরু করে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশ। সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। নীতিন গডকড়ি (Nitin Gadkari) নিজে। নানারকম চেষ্টাচরিত্র করা হলেও শিবসেনা নিজেদের সিদ্ধান্ত থেকে সরল না, আড়াই বছরের মুখ্যমন্ত্রী তাদের দলের প্রতিনিধিই হবেন। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে এনসিপি প্রধান শরদ পাওয়ারের (NCP Chief Sharad Pawar) কি নিয়ে কথা হয়েছে তা তিনি জানেন না। তবে বৃহস্পতিবার কংগ্রেসের হাইকম্যান্ড যে মহারাষ্ট্র সরকার গড়তে শিবসেনা এনসিপির পাশেই রয়েছে তার প্রমাণ পাওয়া গিয়েছে বলেই দাবি করা হচ্ছে।