Pulwama Attack: পুলওয়ামা হামলায় কোনও গোয়েন্দা ব্য়ার্থতা ছিল না, সংসদে দাবি সরকারের
পুলওয়ামা হামলা(Photo Credits: PTI)

দিল্লি, ২৬ জুন, ২০১৯: পুলওয়ামা হামলায় দায়ী নয় গোয়েন্দা ব্যর্থতা। বুধবার সংসদে এমনই দাবি করল কেন্দ্রীয় সরকার। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় (Pulwama) সিআরপিএফের(CRPF) কনভয়ে আত্মঘাতী হামলার পর বিরোধীরা অভিযোগ করেছিলেন এতবড় একটা জঙ্গি হামলার খবর কেন গোয়েন্দাদের কাছে ছিল না। গোয়েন্দা ব্য়ার্থতার (Intelligence Failure) কারণেই এতো জওয়ানের প্রাণ গিয়েছে। বুঝবার সংসদে বিরোধীদের এই অভিযোগের জবাব দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কৃষ্ণন রেড্ডি। তিনি জানানা, এই হামলার জন্য গোয়েন্দা ব্য়র্থতাতে দায়ী করলে চলবে না।

তিনি জানিয়েছেন গোয়েন্দারা নিজেদের দায়িত্ব নিয়েই কাজ করেছে। সবসময় তাঁরা সবরকম খবর সরবরাহ করছে। এর মধ্যে কোনও গাফিলতি নেই। প্রসঙ্গত উল্লেখ্য আজই বালাকোট এয়ারস্ট্রাইকের মাথাকে র-এর প্রধানের পদে বসিয়েছে মোদী সরকার। প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ অরবিন্দ কুমার যে দক্ষতার সঙ্গে পদ সামলাবেন তা প্রমাণ করতেই  কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে নিয়ে প্রকাশ্য় এই দাবি করেন তিনি। আরও পড়ুন, প্রধানমন্ত্রীর পছন্দের বালাকোট এয়ারস্ট্রাইকের মূল মাথা সামন্ত গোয়েল হলেন IB প্রধান

তাঁর দাবি গত তিন দশক ধরে জঙ্গি হানাহানিতে বিপর্যস্ত কাশ্মীর। সেই অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। সেটা এই গোয়েন্দাদের জন্যই সম্ভব হয়েছে. গত তিন বছরে কাশ্মীরে অনেক বড় বড় জঙ্গিকে নিকেশ করতে পেরেছে সেনাবাহিনী সেটা সম্ভব হয়েছে এই গোয়েন্দাদের উপযুক্ত সময়ে খবর দেওয়ার কারণেই।