Narendra Modi 2.0: রেকর্ড ১৮-র পরেও 'সান্ত্বনা'-র দুই, হতাশা লুকিয়ে বিধানসভা ভোটে নজর রাজ্যে বিজেপি নেতাদের
মন্ত্রী করা হল না বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে। (File Photo)

কলকাতা, ৩১মে:  প্রথমে শোনা যাচ্ছিল বাংলার ফলে উচ্ছ্বসিত হয়ে পশ্চিমবঙ্গ থেকে পাঁচ-ছয়জনকে মন্ত্রিসভায় রাখতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। পরে শোনা গেল সংখ্যাটা বেড়ে বাংলা থেকে সাংসদ থেকে মন্ত্রী হওয়ার সংখ্য়াটা ৭-৮ও হতে পারে। মুকুল রায় থেকে লকেট চ্যাটার্জি, সুভাষ সরকারদের নাম শোনা যাচ্ছিল, কিন্তু কোথায় কী! বাংলার ১৮জন সাংসদদের মধ্যে থেকে কেউ পূর্ণমন্ত্রী হলেন না। মাত্র দুজনকে পূর্ণমন্ত্রী করা হল। তার মধ্যে আবার বাবুল সুপ্রিয় আগেই মন্ত্রী ছিলেন। ২০১৪-তে প্রথম মন্ত্রিসভাতেও বাংলা থেকে দুজনকে রেখেছিলেন মোদি। তবে সেবার রাজ্যে বিজেপি-র মাত্র দুজন সাংসদই ছিলেন।

এবার এমনও জল্পনা ছিল মুকুল রায়কে রেলমন্ত্রী পর্যন্ত করা হতে পারে। রাজ্য সভাপতি দিলীপ ঘোষও মন্ত্রী হতে পারেন বলে শোনা যাচ্ছিল। কিন্তু মুকুল-দিলীপকে এ যাত্রায় খালি হাতে ফিরতে হল। বাংলা থেকে অপ্রত্যাশিত সাফল্যের দুই কারিগর-মুকুল-দিলীপকে মন্ত্রিসভায় রাখলেন না মোদি। ১৮জন সাংসদ থেকে মাত্র দুজনে মন্ত্রী হওয়ায় রাজ্য বিজেপি নেতারা স্বভাবতই হতাশ। তবে রাজ্যের এখন যা পরিস্থিতি তাতে রাজ্য বিজেপি নেতারা বাংলাতে লড়তে চান।

লোকসভা নির্বাচনে ১৮টি আসনে জিতে দিদি-র সিংহাসন এবার টলাতে মরিয়া মুকুল রায়-দিলীপ ঘোষরা। তৃণমূলে ভাঙন ধরানোর কাজটা আরও করা হবে। সেই সঙ্গে এখন থেকেই বিধানসভা ভোটের পরিকল্পনা শুরু করে দিতে চলেছে রাজ্য বিজেপি। রাজ্য বিজেপি নেতারা বলছেন, উত্তর-পূর্ব ভারতে চমকপ্রদ ফল করার পরও পূর্ণমন্ত্রী পদে কাউকে বেছে নেওয়া হয়নি। তার মানে এই নয় যে মোদিজী গুরুত্ব দিলেন না।