বাপু হত্যার ষড়যন্ত্রকারী সাভারকরকে ভারত রত্ন?  বিজেপি আরএসএস-কে তুলোধনা মহাত্মার নাতির
তুষার গান্ধী (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ২৫ অক্টোবর: মহরাষ্ট্রের বিজেপি বিনায়ক সাভারকরকে (Savarkar) ভারত রত্ন (Bharat Ratna) দেওয়ার দাবি করেছে। সেই সাভারকরকে বাপু হত্যার পৃষ্ঠপোষক (Patron) বললেন মহাত্মা গান্ধীর নাতি তুষার গান্ধী (Tushar Gandhi)। সাভারকরকে ভারত রত্ন প্রসঙ্গে এদিন বিজেপিকে তুলোধনা করেন তুষার গান্ধী। তিনি বলেন, বাপু হত্যার দায়ে সাভারকরকে জেল খাটতে হয়েছে। বিচারক তাঁকে মুক্তি দিয়েছেন বাধ্য হয়ে কেন না তাঁর বিরুদ্ধে হত্যার ষড়যন্ত্রের সমস্ত প্রমাণ জোগাড় করা যায়নি। তবে এই হত্যার ষড়যন্ত্র মামলায় কোনওভাবেই নির্দোষ প্রমাণিত হননি সাভারকর। “আমার মনে হয় বাপু হত্যার পিছনের উদ্দেশ্য ও ষড়যন্ত্রটি এখনই আমাদের ভাল করে বুঝে নেওয়া উচিত। কেননা সেই ষড়যন্ত্রের পৃষ্ঠপোষককে ভারত রত্ন দেওয়ার দাবি তুলেছে বিজেপি।”

তিনি আরও বলেন, আরএসএস-এর অবশ্যই মনে রাখা উচিত যে বাপু হত্যার ষড়যন্ত্রের দায়ভার থেকে সাভারকরের মুক্তি মেলেনি। আদালতের কাছে নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারেননি বিনায়ক সাভারকর। কোর্ট তো জানিয়েই ছিল, সন্দেহভাজনদের অন্যতম সাভারকর তবে নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ না থাকায় তাঁকে ছেড়ে দেওয়া হচ্ছে। কয়েকদিন আগেই এই একই প্রসঙ্গে সাভারকর প্রেমীদের কটাক্ষ করেছিলেন অল ইন্ডিয়া ইত্তেহাদুল মুসলেমিনের প্রধান আসাদউদ্দিন ওয়েসি। তিনি বলেন, শুধু সাভারকর কেন নাথুরাম গডসেকেও ভারত রত্ন দেওয়া হোক। এরপরেই আসরে নামেন সাভারকরের নাতি রঞ্জিত সাভারকর। তিনি বলেন, বিনায়ক সাভারকরের মতো ধর্মনিরপেক্ষ আর একজনকে খুঁজে দেখান ওয়েসি। তিনি যেন সংসদে প্রবেশের আগে ধর্মীয় পরিচয় বাড়িতে রেখে আসেন। আরও পড়ুন-সাভারকরের মতো ধর্মনিরপেক্ষ কেউ নন, সংসদে প্রবেশের আগে ধর্ম বাড়িতে রেখে আসুন, আসাদউদ্দিন ওয়েসিকে কটাক্ষ করলেন রঞ্জিত সাভারকর

উল্লেখ্য, ভোট পাওয়ার জন্য মহারাষ্ট্র বিজেপি জনমনে প্রতিশ্রুতি দিয়েছে ভারত রত্নের জন্য সাভারকরের নাম মনোনয়ন করা হবে। সরকারের কাছে এনিয়ে দরবার করা হবে। এই খবরের পরেই কংগ্রেস ও এইআইএমএম-এর তরফে গেরুয়া শিবিরকে ভালমতো কটাক্ষ করা হয়। আসাদউদ্দিন ওয়েসি কটাক্ষের সুরে বলেছেন শুধু সাভারকর কেন ভারত রত্ন তো নাথুরাম গডসেরও (Nathuram Godse) প্রাপ্য। এই সম্মান তাঁকেও দেওয়া উচিত। কাপুর কমিশন (Kapoor Commission) মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) হত্যার তদন্ত করছে। সেই তদন্তের সূত্রেই জানা গিয়েছে গান্ধী হত্যার মূল ষড়যন্ত্রকারীর ভূমিকায় ছিলেন সাভারকর। একইভাবে কংগ্রেসও বিজেপির ভোট টানার এহেন কৌশন নিয়ে সরাসরি আক্রমণে গিয়েছে। হিন্দুত্ব মতাদর্শকে (Hindutva ideologue) মান্যতা দিতে সাভারকরকে ভারত রত্নের দাবিদার বলে গান্ধীর স্মৃতিকে অপমান করেছে গেরুয়া শিবির, তোপ দেগেছেন প্রবীণ কংগ্রেস নেতা দেবব্রত সাইকিয়া (Debabrata Saikia)।