LOK SABHA ELECTIONS 2019: ইভিএম লুঠের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, উত্তর প্রদেশ  ও বিহারে স্ট্রং রুমের সামনে বিক্ষোভ, লাঠিচার্জ পুলিসের
ইভিএম(Photo Credits: Getty Images)

২০মে, ২০১৯:‌ অপেক্ষা আর একটি দিনের তারপরেই সেই মাহেন্দ্রক্ষণ। দিল্লির সিংহাসনে কে বসছে সেটা স্পষ্ট হয়ে যাবে। কিন্তু তার আগেই যেভাবে শুরু হয়ে ইভিএম(EVM) নিয়ে জল্পনা, তাতে সংকট বেড়েছে কমিশনের। দেশের বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে স্ট্রং রুম থেকে ইভিএম সরানোর একাধিক ভিডিও। একটি ভিডিওয় দেখা গিয়েছে বিহার(Biher) ও উত্তর প্রদেশের (Uttar pradesh)কয়েকটি এলাকার স্ট্রং রুম থেকে ইভিএম সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ওই ইভিএমগুলি নিয়ে গিয়ে বিজেপি (BJP) কারচুপি করবে বলে অভিযোগ উঠেছে। সেই ভিডিও ভাইরাল হওয়ার জেরে সোমবার রাতে থেকেই বিহার ও উত্তর প্রদেশে বিভিন্ন স্ট্রং রুমের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে বিরোধী দলগুলি।

উত্তর প্রদেশের চান্দৌলি, মউ এবং গাজিপুরে বিক্ষোভ দেখায় বিএসপি কর্মী, সমর্থকরা। বিএসপি–র মউ জেলার রাজ্য সভাপতি রাজীব কুমারের নেতৃত্বে মউ–তে এবং গাজিপুরে বিএসপি কর্মী আফজল আনসারির নেতৃত্বে বিক্ষোভ হয়। রাজীব কুমারের দাবি, সোশ্যাল মিডিয়ার ফুটেজ দেখেই তাঁরা ইভিএম পাহারা দিতে এই বিক্ষোভ দেখাচ্ছেন। কারণ, তাঁরা আশাবাদী, রাজ্যবাসী সপা–বিএসপি–আরএলডি জোটের পক্ষেই রায় দিয়েছেন। মউ–এর পুলিস সুপার সুরেন্দ্র বাহাদুর পরে জানান, কয়েকজন লোক স্ট্রং রুমের সামনে বিক্ষোভ দেখানোয় লাঠিচার্জ করে পুলিস(Police)। গাজিপুর এবং চান্দৌলিতেও পুলিস বিক্ষোভকারীদের হঠিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘোসি লোকসভার কেন্দ্রের অন্তর্গত মউ জেলা। বিহারেও মহারাজগঞ্জ এবং সারণ লোকসভা কেন্দ্রের ইভিএম সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করে স্ট্রং রুমের সামনে বিক্ষোভ দেখিয়েছেন আরজেডি–র কর্মী, সমর্থকরা। যদিও সেখানেও বিক্ষোভকারীদের হঠিয়ে দেয় পুলিস।