Haryana Assembly Elections 2019:  ত্রিশঙ্কু হরিয়ানায় জমজমাট সরকার গড়ার নাটক, বিজেপি এগিয়ে থাকলেও জেজেপি চিন্তায় রাখল, ফের সরকার গড়তে আত্মবিশ্বাসী মনোহর লাল খট্টর
ফের সরকার গড়তে আশাবাদী মনোহর লাল খট্টর। (Photo Credits: PTI)

চণ্ডিগড়, ২৫ অক্টোবর: হরিয়ানায় একক বৃহত্তম দল হলেও, নিরঙ্কুশ সংখ্য়াগরিষ্ঠতা পায়নি বিজেপি (BJP)। সব এক্সিট পোল, ভবিষ্যতবাণীকে মিথ্যা প্রমাণ করে ৯০ আসনের হরিয়ানায় কংগ্রেস ৩০টি আসন জিতে চমকে দিয়েছে। বিজেপি ৪০, কংগ্রেস ৩০। এমন ত্রিশঙ্কু অবস্থায় সরকার গড়ার চাবিকাঠি ছোট দল ও নির্দলদের হাতে। হরিয়ানায় সরকার গড়তে প্রয়োজন ৪৬টি আসন। বিজেপি আরও ৬জন বিধায়কের সমর্থন আদায় করতে পারলেই সরকার গড়ে ফেলবে। কিন্তু কোন পথে ছয় বিধায়কের সমর্থন আসবে এ নিয়ে চলছে বিজেপির রুদ্ধদ্বার বৈঠক।

কংগ্রেস টিটিক না পাওয়া নির্দল প্রার্থী হিসেবে ভোটে জেতা বিতর্কিত বিধায়ক গোপাল কান্ডা ও  বিজেপিকে সমর্থন করেছেন। যে গোপাল কান্ডার বিরুদ্ধে এক মহিলাকে যৌন হেনস্থার করার অভিযোগের প্রমাণ মিলেছিল। সেই গোপাল কান্ডার সমর্থন পেয়ে বিজেপি স্বস্তিতে। তবে সংখ্যার বিচারে সুবিধাজনক জায়গায় থাকা বিজেপি সরকার গড়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে গিয়েছে। যদিও সরকার গড়ার ব্যাপারে টানাপোড়েন চলছে। শোনা যাচ্ছে নির্দল সাত বিধায়কের সমর্থন আদায় করে নিয়েছি বিজেপি। দুষন্ত চৌতালের জেজেপি কিং মেকার হয়ে ওঠার চেষ্টায়।

তবে JJP-কে ছাড়াই হয়তো ম্যাজিক ফিগারে চলে যাবে বিজেপি। হরিয়ানায় জেতা নির্দল বিধায়করা দিল্লিতে বিজেপি অফিসে যাচ্ছেন বলেও খবর। যদিও কংগ্রেসের দাবি নাটক এখনও অনেক বাকি আছে। কিং মেকারের ভূমিকায় থাকা জেজেপি ঘোষণা করেছে বিজেপিকে সমর্থনের কোনও পরিকল্পনা তাদের নেই। আরও পড়ুন-কালীপুজোয় ১৪ শাক কেন খাওয়া হয় জানেন?

কংগ্রেস চেষ্টা করছে, জেজেপিকে মুখ্যমন্ত্রী পদ দিয়ে সমর্থন করে বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে। এদিকে, মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর জানালেন, নির্দলদের সমর্থন নিয়ে তিনি ফের সরকার গড়তে আত্মবিশ্বাসী। এখন সব নির্ভর করছে নির্দল ও জেজেপি-র ওপর।