Tripura Election Assembly 2023: রাজনীতি থেকে অবসর! ত্রিপুরায় এবার ভোটে দাঁড়াচ্ছেন না মানিক সরকার
Photo Credits: Wikimedia Commons

আগরতলা: জল্পনা একটা চলছিল। আর সেটাই মনে হচ্ছে সত্যি হতে চলেছে। এবারে আর ভোটে (Tripura Assembly Election 2023) দাঁড়াচ্ছেন না ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বর্তমান বিধায়ক মানিক সরকার (Tripura's Former CM Manik Sarkar)।

বুধবার সন্ধ্যায় সিপিএমের (CPI(M)) কেন্দ্রীয় কমিটির তরফে অনুমোদিত একটি প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে সংবাদসংস্থা এএনআইয়ের টুইটার পেজে। তাতে ৪৩ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। সেখানে নাম নেই ১৯৯৮ থেকে ২০১৮ পর্যন্ত টানা চারবার মুখ্যমন্ত্রী পদে থাকা মানিক সরকারের। এরপর জানা যায় এবারের বিধানসভা নির্বাচনে আর লড়াই করতে ময়দানে নামছেন না ভারতবর্ষের বাম মুখ্যমন্ত্রীদের মধ্যে উল্লেখ্যযোগ্য এক ব্যক্তিত্ব মানিক সরকার।

সূত্রের খবর, এবারের নির্বাচনে ত্রিপুরায় কংগ্রেসের (Congress) সঙ্গে জোট করে ভোট লড়াই করতে আপত্তি জানিয়ে ছিলেন বর্ষীয়ান এই বাম নেতা। কিন্তু, তা শোনা হয়নি। এর ফলেই নাকি ২০২৩ নির্বাচনে আর দাঁড়াতে চান না বর্তমানে বিধায়ক থাকা মানিক সরকার। তবে তিনি গোটা রাজ্য ঘুরে দলের হয়ে প্রচারে নেতৃত্ব দেবেন বলে জানানো হয়েছে সিপিএমের তরফে।

প্রসঙ্গত উল্লেখ্য, এবারের নির্বাচনে ৬০টি আসনের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৪৩টি আসনে লড়াই করছে সিপিএম। আর তাদের জোট শরিক কংগ্রেস করছে ১৩টিতে। এছাড়া একটি করে আসনে লড়াই করছে সিপিআই(CPI), আরএসপি (RSP) ও ফরওয়ার্ড ব্লক (FB)। আর একটি জায়গায় নির্দল প্রার্থীকে সমর্থন করার কথা ঘোষণা করা হয়েছে জোটের তরফে।

এবারের প্রার্থী তালিকায় ৪৩ জনের মধ্যে ২৪ জন নতুন মুখ রেখেছে সিপিএম। মানিক সরকারের মতোই ভোটে দাঁড়াচ্ছেন না ৬ বারের বিধায়ক বাদল চৌধুরী। মানিক সরকার যে ধানপুর আসন থেকে দাঁড়াতেন সেখানে এবার ভোটে সিপিএম প্রার্থী হচ্ছেন কৌশিক চন্দ্র।