‘মনমোহন সিংয়ের উচিত নিজের দোষত্রুটির পর্যালোচনা করা, তিনি কেন ১০ জনপথের আজ্ঞাবহ ছিলেন?’ প্রশ্ন তুললেন পীযূষ গয়াল
পীযূষ গয়াল (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১৭ অক্টোবর: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নাম না করেই মহারাষ্ট্রের নির্বাচনী সমাবেশ থেকে বিজেপির দিকে আঙুল তুলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Dr Manmohan Singh)। বলেছেন, সমাধান না খুঁজে বিরোধীদের দোষারোপ করাটাই বিজেপির কাজ। এর কিছুক্ষণের মধ্যেই মনমোহন সিংকে পাল্টা ফিরিয়ে দিলেন কেন্দ্রীয় রেল শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। তিনি বলেন, “সবার আগে মনমোহন সিংয়ের নিজের ব্যর্থতার দিকটি ভাল করে খতিয়ে দেখা উচিত। কোথায় তিনি ভুল করেছিলেন। কেন তিনি একটি সৎ সরকার প্রতিষ্ঠা করে অর্থনীতিকে শক্তিশালী করতে পারেননি। এতটা নির্বান্ধব কেন ছিলেন, দশ জনপথের নির্দেশ মানতে মানতে এমন পরিস্থিতি হয়েছিল যে নিজের সিদ্ধান্তে কিছু করার ক্ষমতাই তাঁর ছিল না।”

বৃহস্পতিবার মহারাষ্ট্রের নির্বাচনী সভা থেকে ফডনবিশ সরকারের সমালোচনা করেন মনমোহন সিং। বলেন, এত মডেল প্রকল্প হাতে নিয়ে কৃষকের মৃত্যুর মতো দুঃখজনক ঘটনা রোধ করতে পারছে না মহারাষ্ট্র সরকার। এই ঘটনা রাজ্যের অর্থনৈতিক বিপর্যয়কে কীভাবে বাড়িয়ে চলেছে তাঁর ব্যাখ্যাও দেন তিনি। পিএমসি ব্যাংক বিপর্যয় কীভাবে ১৬ লক্ষ আমানতকারী ভবিষ্যতকে ছেলেখেলায় পরিণত করেছে তানিয়েও ক্ষোভ উগরে দেন তিনি। পরিস্থিতি বদলাতে কেন্দ্র ফত খোঁজারও আরবিআই-এর সঙ্গে বসে যুক্তিপূর্ণ সমাধানের পথ খোঁজার জন্য ফডনবিশ সরকারকে পরামর্শও দেন মনমোহন সিং। কেন্দ্র ও রাজ্যের ভুল জনকল্যাণমূলক নীতির জন্যই সাধারণ মানুষ যে আজ বিপর্যয়ের মুখে তা মনে করিয়ে দিতে ভোলেননি প্রাক্তন প্রধানমন্ত্রী। আরও পড়ুন-সমাধান ছেড়ে বিজেপি শুধু বিরোধীদের দোষারোপ করতেই পারে, নাম না করেই নির্বাচনী সভা থেকে নির্মলা সীতারমণকে কটাক্ষ মনমোহনের

বার বার ইউপিএ সরকারকে দোষারোপ করলেই সমাধান আসবে না। যখন তিনি ক্ষমতায় ছিলেন তখন অনেক কিছুই ঘটেছিল, কিছু ভুলভ্রান্তিও ছিল। তাইবলে সমস্ত বিপর্যয়ের দায়ভার নিজেদের কাঁধে না নিয়ে পূ্বতন ইউপিএ-র দিকে ঠেলে দিয়ে দোষারোপ বিজেপি সরকার করতে পারে না। পাঁচ বছরেরও বেশি সময় কেন্দ্রের ক্ষমতায় রয়েছে বিজেপি। এখনও সবকিছুর দায় ইউপিএ-র ঘাড়ে চাপানোটা বালখিল্য বৈকি। মূলত একদিন আগে দেশের ব্যাংক বিপর্যয়ের জন্য রঘুরাম রাজন ও মনমোহন সিংয়ের যৌথ প্রয়াসকে দায়ী করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তারই জবাবে একথা বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য শেষ হতে না হতেই মনমোহন সিংকে দশ জনপথের আজ্ঞাবহ বলে কটাক্ষ করেন পীযূষ গয়াল।