মুম্বই, ২৪ অগাস্ট: মহারাষ্ট্রে (Maharashtra Elections 2024) ভোটের দামামা বেজে গিয়েছে। চলতি বছরের শেষের দিকেই হতে চলেছে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন। আর লোকসভার ধাক্কা কাটিয়ে মারাঠা-ভূমে ভোট বৈতরণী পার হতে জোর কদমে নামছেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মহারাষ্ট্রে বিধানসভার প্রথম প্রচারেই মোদীর চোখ মহিলা ভোটের দিকে। আর তাই আগামিকাল, রবিবার জলগাঁও-য়ে 'লাখপতি দিদি' সম্মেলনে (Lakhpati Didi Sammelan) যোগ দিচ্ছেন মোদী। সেখানে সরকারী সহায়তায় স্বনির্ভরতা প্রকল্পে ১১ লক্ষ মহিলাদের হাতে সার্টিফিকেট বা শংসাপত্র তুলে দেবেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, আজ শনিবার পোল্যান্ড ও ইউক্রেন সফর সেরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্

এই প্রকল্পে আড়াই হাজার কোটি টাকার আর্থিক বরাদ্দ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এর মাধ্যমে সেখানকার ৪ লক্ষ ৩০ হাজার স্ব-রোজগার গোষ্ঠীর মোট ৪৮ লক্ষ সদস্য উপকৃত হবেন বলে দাবি। তাদের জন্য পাঁচ হাজার কোটি টাকার ব্য়াঙ্ক লোনেরও ব্যবস্থা করা হবে। আরও পড়ুন-প্রবল ঝড়বৃষ্টির জেরে আছড়ে পড়ল হেলিকপ্টার, কী অবস্থায় যাত্রীরা?

মহারাষ্ট্রে লোকসভা ভোটে বড় ধাক্কা খাওয়ার পর সেখানকার মহিলা ভোটের দিকে চোখ বিজেপির।

দেখুন এই বিষয়ে কী জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজেপির সমর্থনে চলা একনাথ শিন্ডে সরকার মহারাষ্ট্রের মহিলা ভোটারদের জন্য লাডলি বেহনা প্রকল্পের ঘোষণা করেছে। যে প্রকল্পের সঙ্গে মাসিক আর্থিক সাহায্যের বিষয়ে বাংলার কন্যাশ্রী প্রকল্পের বেশ মিল রয়েছে।