PM Narendra Modi: চিনা মাইক্রোব্লগিং সাইট উইবো ছাড়লেন মোদি, ডিলিট করা হল প্রোফাইল ফটো, পোস্ট এবং কমেন্ট
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: Youtube/PMO)

নয়াদিল্লি, ১ জুলাই: চিনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট সিনা উইবো থেকে অ্যাকাউন্ট ডিলিট করলেন নরেন্দ্র মোদি। কয়েকবছর আগে এই উইবো-তে অ্যাকাউন্ট খুলেছিলেন নরেন্দ্র মোদি। সম্প্রতি ৫৯টি চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ ঘোষণা করেন নরেন্দ্র মোদি। এরপর আসতে আসতে টিকটক, হ্যালো-সহ সমস্ত অ্যাকাউন্টের কাজই বন্ধ হয়ে গেছে ভারতে। দেশবাসীও আসতে আসতে চিনা অ্যাপ আনইনস্টল করছেন মোবাইল থেকে। সেই পথেই আরও একধাপ এগিয়ে উইবো ওয়েবসাইট থেকে প্রধানমন্ত্রীর প্রোফাইল ফটো, পোস্ট, সমস্ত কমেন্ট ডিলিট করে দেওয়া হল।

উইবো। টুইটারের মতই উইবো একটি চিনা মাইক্রোব্লগিং সাইট। ভারতে টুইটারের পাশাপাশি উইবোর জনপ্রিয়তাও ছিল তুঙ্গে। উইবো-তে প্রধানমন্ত্রীর প্রোফাইল থেকে মোট ১১৫টি পোস্ট ছিল। উইবো-তে ভিআইপি অ্যাকাউন্ট ডিলিট করার নিয়মকানুন বেশ জটিল। যার জন্য ম্যানুয়ালি সবকটি কমেন্ট, পোস্ট ডিলিট করতে হয়, যা ছিল যথেষ্ট সময়সাপেক্ষ। তবে দু'টি পোস্ট রেখে দেওয়া হয়। এই দু'টি পোস্টে চিনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে ছবি ছিল নরেন্দ্র মোদির। কারণ চিনা প্রেসিডেন্টের ছবি ডিলিট করার বিষয়টি টেকনিক্যালি যথেষ্ট কঠিন। এই অ্যাকাউন্টটিতে প্রধানমন্ত্রীর ফলোয়ার সংখ্যা ছিল কমবেশি ২,৪৪,০০০।

টিকটক, হ্যালো, ইউসি ব্রাউজার, শেয়ারইটের মত জনপ্রিয় অ্যাপগুলিকে নিষিদ্ধ করে দেয় ভারত সরকার। তারই পরিপ্রেক্ষিতে এই বিবৃতি দেয় টিকটক ইন্ডিয়া। ইতিমধ্যে গুগল প্লে স্টোর ও অ্যাপেল অ্যাপ স্টোর থেকে টিকটক, হ্যালোর মত অ্যাপগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। দেশের কোটি কোটি মানুষ এই জনপ্রিয় অ্যাপগুলি ব্যবহার করে। এগুলি ছাড়াও যে অ্যাপগুলি দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তাদের মধ্যে রয়েছে-উই চ্যাট, এমআই ভিডিও কল, ক্যাম স্ক্যানার, নিউজ ডগ, ইউসি নিউজ, উইবো, শেয়ারইট, ক্লাব ফ্যাক্টরি, সেইন।