PM Narendra Modi: চেন্নাইয়ের সঙ্গে সংযুক্ত করে আন্দামান-নিকোবরে সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ১০ অগস্ট: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্দামান-নিকোবরে (Andaman-Nicobar)  সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের (Submarine Optical Fibre Cable)

উদ্বোধন করেন। এই ফাইবার কেবলটি চেন্নাই থেকে সমুদ্রের নিচে পোর্ট ব্লেয়ার (চেন্নাই এবং পোর্ট ব্লেয়ার) পর্যন্ত স্থাপন করা হয়েছে। কেবলটি স্থাপনের জন্য আন্দামানে ইন্টারনেটের গতিবেগ খুব দ্রুত হবে। প্রধানমন্ত্রী জানান, দেড় বছরে এই প্রকল্পের কাজ শেষ হয়েছে। কেবল স্থাপনের ফলে ডিজিটাল ভারতকে উপকৃত করবে এটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, সমুদ্রে এই কেবল স্থাপনা করা এবং এর মান বজায় রাখা এত সহজ ছিল না। তাই অনেক বছর ধরেই এর প্রয়োজন ছিল তবে কাজটি করা যায়নি। আজ কেবলমাত্র আন্দামান ও নিকোবার দ্বীপে বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের জন্যই গুরুত্বপূর্ণ নয়, এটি পুরো দেশের জন্যও গুরুত্বপূর্ণ। নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শুভেচ্ছা জানিয়ে আমি প্রায় দেড় বছর আগে সাবমেরিন অপটিকাল ফাইবার কেবল সংযোগ প্রকল্প চালু করার সুযোগ পেয়েছিলাম, বলেও জানান। আরও পড়ুন, ১ দিনে সংক্রামিত ৬২, ০৬৪ জন, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ২২ লাখ ১৫ হাজার

তিনি আরও বলেন, চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার, পোর্ট ব্লেয়ার থেকে আন্দামান এবং পোর্ট ব্লেয়ার থেকে স্বরাজ দ্বীপ পর্যন্ত এই পরিষেবা আজ থেকে আন্দামান ও নিকোবারের বৃহৎ অংশে শুরু হয়েছে। সমুদ্রের মধ্যে প্রায় ২৩০০ কিলোমিটার দূরে কেবল স্থাপনের এই কাজটি সমাপ্ত হয়েছে। আন্দামান ও নিকোবরকে দেশের এবং বিশ্বের অন্যান্য অংশের সঙ্গে সংযুক্ত এই অপটিক্যাল ফাইবার প্রকল্পটি ইজ অফ লিভিংয়ের প্রতি আমাদের প্রতিশ্রুতির প্রতীক। আজ আন্দামানে যাওয়া পর্যটকরাও এর দুর্দান্ত সুবিধা ভোগ করতে পারবেন।