Modi Pays Tributes To Guru Teg Bahadur: গুরুদ্বার রাকাব গঞ্জ সাহেবে গিয়ে গুরু তেগ বাহাদুরকে শ্রদ্ধা নরেন্দ্র মোদির
গুরু তেগ বাহাদুরকে শ্রদ্ধা নরেন্দ্র মোদির (Photo: ANI)

নতুন দিল্লি, ২০ ডিসেম্বর: দিল্লির গুরুদ্বার রাকাব গঞ্জ সাহেব (Gurudwara Rakab Ganj Sahib) পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ( PM Narendra Modi)। সেখানে গুরু তেগ বাহাদুরকে (Guru Teg Bahadur) তাঁর সর্বোচ্চ ত্যাগের জন্য শ্রদ্ধা জানান তিনি। মোদির এই সফর নির্ধারিত কর্মসূচির মধ্যে ছিল না। আজ সকালে তিনি গুরুদ্বারে চলে যান। পরিদর্শনকালে কোনও পুলিশি নিরাপত্তা ছিল না। এছাড়াও যআন চলাচলে কোনও প্রভাব পড়েনি। ট্র্যাফিক নিয়ন্ত্রণ করা হয়নি।

পরে মোদি টুইটার লিখেছেন, আজ সকালে ঐতিহাসিক গুরুদ্বার রাকাব গঞ্জ সাহেবে আমি প্রার্থনা করলাম, যেখানে শ্রী গুরু তেগ বাহাদুরজি-র পবিত্র দেহ সমাধিস্থ হয়েছিল। নিজেকে অত্যন্ত ধন্য মনে হয়েছিল। আমি বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষের মতো শ্রী গুরু তেগ বাহাদুরজি-র করুণার দ্বারা গভীর অনুপ্রাণিত।" আরও পড়ুন: Amit Shah's two-day Bengal visit: রাজ্য সফরের দ্বিতীয় দিনে বোলপুরে অমিত শাহ, করবেন রোড শো

গুরু তেগ বাহাদুর ছিলেন শিখদের নবম গুরু। তাঁর রচিত ১১৫ টি কবিতা গুরু গ্রন্থ সাহেবে অন্তর্ভুক্ত আছে। গুরু তেগ বাহাদুর ছিলেন গুরু হর গোবিন্দর পঞ্চম পুত্র। গুরু তেগ বাহাদুর কাশ্মীরি পণ্ডিতদের জোর করে ইসলামে ধর্মান্তরিত করানোর বিরুদ্ধে রুখে দাড়িয়েছিলেন। ইসলাম গ্রহণ করতে অস্বীকার করায় ১৬৭৫ সালে মুঘল শাসক আওরঙ্গজেব প্রকাশ্যে তাঁর শিরশ্ছেদ করেন। যেখানে তিনি শহিদ হয়েছিলেন সেই শিষগঞ্জ এবং রাকাবগঞ্জ গুরুদ্বার তাঁরই স্মৃতিতে নির্মিত হয়েছে।