BrahMos Cruise Missile: প্রতিরক্ষা সরঞ্জাম রফতানিকে বড় সাফল্য, ভারতের থেকে ব্রহ্মস মিসাইল কেনায় অনুমোদন দিল ফিলিপিন্স
BRAHMOS Missliles. Representational Image. (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি: ব্রহ্মস মিসাইল (BrahMos Cruise Missile) রফতানি নিয়ে বড় খবর। শোর-বেসড অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম (Shore-Based Anti-Ship Missile System) সরবরাহ করার জন্য ফিলিপিন্সকে (Philippines) প্রস্তাব পাঠিয়েছিল ব্রহ্মস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড (BrahMos Aerospace Pvt Ltd)। সেই প্রস্তাব গ্রহণ করেছে ফিলিপিন্স। মোট ডিলের মূল্য স্থির হয়েছে ৩৭৪,৯ মিলিয়ন মার্কিন ডলার। ফিলিপিন্স ডিপার্টমেন্ট অফ ন্যাশনাল ডিফেন্স ইতিমধ্যেই প্রস্তাব গ্রহণের নোটিশ ব্রহ্মস আধিকারিকদের কাছে পাঠিয়ে দিয়েছে। এখন দুই দেশের মধ্যে চুক্তি হওয়া সময়ের অপেক্ষা।

সবকিছু ঠিকঠাক থাকলে ফিলিপিন্সই হবে ব্রহ্মস ক্রুজ মিসাইল সিস্টেমের প্রথম বিদেশি ক্রেতা। উপকূল-ভিত্তিক জাহাজ-বিরোধী অত্যাধুনিক মিসাইল ব্যবস্থা অধিগ্রহণের জন্য প্রাথমিকভাবে ২.৮ বিলিয়ন পেসো (৫৫.৫ মিলিয়ন মার্কিন ডলার) বরাদ্দও করেছে দেশটি।

আরও পড়ুন: Guwahati-Bikaner Express Derail: ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ঘটনাস্থলে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

রাশিয়ার (Russia) সঙ্গে যৌথভাবে ব্রহ্মস মিসাইল (BrahMos Cruise Missile System) তৈরি করেছে ভারত। ১৯৯৮ সালে রাশিয়ার এনপিও মাশিনোস্ট্রোয়েনিয়া (NPO Mashinostroyeniya) এবং ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও (Defence Research and Development Organisation)-র মধ্যে একটি যৌথ উদ্যোগে নির্মিত হয় ব্রহ্মস মিসাইল। ব্রহ্মস (BrahMos Missile) হল বিশ্বের সেরা সুপারসনিক ক্রুজ মিসাইল। ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মস্কভা নদীর নামে নামকরণ করা হয়েছে।