Fuel Price: দেশের আরও চার রাজ্যে পেট্রোলের দর সেঞ্চুরি হাঁকাল
দাম বাড়ল পেট্রল-ডিজেলের। Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৮ জুন: করোনার দ্বিতীয় ঢেউ কমের দিকে এলে কী হবে, তেলের দামের ঢেউ কিন্তু কমছেই না। চলতি সপ্তাহান্তে দেশের আরও চারটি রাজ্যে লিটার প্রতি পেট্রোলের দাম একশো টাকা ছাড়িয়েছে। পেট্রোল নতুন করে যে চার রাজ্যে সেঞ্চুরি হাঁকাল সেগুলি হল- পঞ্জাব, বিহার, কেরল এবং তামিলনাড়ু। মধ্যপ্রদেশ ও রাজস্থানে সবার আগে পেট্রোলের দাম একশো টাকা ছাড়িয়েছিল। গত ৪৫দিন মোট ৩০ বার পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হয়েছে। আরও পড়ুন: কেভিড ঢেউ কাটিয়ে পুনরায় খুলল আজমেঢ় শরীফ দরগাহ (দেখুন ছবি)

শনিবার দেশজুড়ে পেট্রোলের দাম লিটার প্রতি ৩৫ পয়সা বাড়ানোর পর দেশের চার রাজ্যে সব মিলিয়ে ৪ মে থেকে লিটার প্রতি ৭.৭১ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। ফল নতুন করে দেশের ওই রাজ্যে তেলের দাম একশো টাকার গণ্ডি ছাড়িয়েছে। বাংলা, কেরল সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পর থেকে তেলের দাম সেই যে বাড়ছে, তা আকাশ ছুঁয়েছে।

এখনও পর্যন্ত যে সব রাজ্যের কিছু জায়গায় পেট্রোলের দর লিটার প্রতি একশোর গণ্ডি ছাড়িয়েছে সেগুলি হল-- মহারাষ্ট্র, রাজস্থান, অন্ধ্র প্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা, ওডিশা, মনীপুর, জম্মু-কাশ্মীর ও লাদাখ। পটনায় এখন পেট্রোলের দাম লিটার প্রতি ১০১.৪ টাকা। কেরলের তিরুবন্ততপুরমে এক লিটার পেট্রোলের দাম ১০০.০৯ টাকা। তামিলনাড়ুর শহর সালেমে লিটার প্রতি পেট্রোলের দর পুরো ১০০ টাকা। মোহালি, রূপনগর, মোগা, ফিরোজপুরের মত জায়গাতেও পেট্রোলের দর অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়েছে। কলকাতাতেও পেট্রোলের দর সেঞ্চুরি করতে খুব বাকি নেই। কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম এখন ৯৮.৩০ টাকা, আর লিটার প্রতি ডিজেল ৯১.৭৬ টাকা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দর ১০০ টাকা হতে বাকি আর ৫১ পয়সা। রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দর ৯৮.৪৬ টাকা।