COVID19: কোভিড বিধি শিঁকেয়, পাহাড়ের ছবি ভয়ঙ্কর, সতর্কতা কেন্দ্রীয় সরকারের
ছবি এএননআই

দিল্লি, ৬ জুলাই: করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) এখনও স্তিমীত হয়নি পুরোপুরি। কোভিডের (COVID 19)দ্বিতীয় ঢেউয়ের জেরে এখনও আক্রান্ত হচ্ছেন মানুষ। দেশের বেশ কিছু জায়গা থেকে এখনও করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলছে। তাই কোভিড নিয়ম মেনে চলা বাধ্যতামূলক বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব লব আগরওয়াল।

মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে লব আগরওয়াল কোভিডের দ্বিতীয় ঢেউ নিয়ে ফের সতর্কতা জারি করেন। তিনি বলেন, গোটা দেশে কোভিডের অ্যাক্টিভ কেস বর্তমানে ৫ লক্ষের নীচে। তবে মহারাষ্ট্র, তামিলনাড়ু, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা, মেঘালায়, সিকিমে ১০ শতাংশের বেশি করে পিজিটিভি রেট রয়েছে বলে জানান লব আগরওয়াল।

এসবের পাশপাাশি তিনি আরও বলেন, বিভিন্ন রাজ্য় থেকে প্রাথমিকভাবে লকডাউন (Lockdown) ওঠার পর যে ছবি চোখে পড়ছে, তা আশঙ্কাজনক। পাহাড়ে বিশেষ করে। পাহাড়ে (Hill Stations)বেড়াতে গিয়ে মানুষ কোভিডের নিয়ম নীতি মানছেন না। কোভিড বিধি না মেনে পাহাড়ে বেড়াতে গেলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়। পাশাপাশি পাহাড়েও বিধি নিষেধ আরোপ করা হবে।

 

প্রথামিকভাবে লকডাউন ওঠার পর মানুষ যেভাবে পাহাড়ে বেড়াতে যাচ্ছেন কোভিড বিধি না মেনে, সেই ছবি অত্যন্ত ভয়ঙ্কর। কেন্দ্রের পাশাপাশি একই সুর শোনা যায় আইসিএমআরের গলাতেও। পাহাড়ে বেড়াতে গেলেও, মানুষকে কোভিড সংক্রান্তত নিয়ম মেনে চলতে হবে বলেও সতর্কতা জারি করা হয়।

আরও পড়ুন:  Shagufta Ali: ক্যানসার আক্রান্ত অভিনেত্রী সহায় সম্বলহীন, সোনুর কাছে সাহায্যে চেয়েও ফিরলেন খালি হাতে

পাশাপাশি কোভিডের তৃতীয় ঢেউকে নিয়ন্ত্রণ করতে হবে, এমন কোনও চ্যালেঞ্জ বর্তমানে ভাবনার বিষয় নয়। কোভিড বিধি মেনে মানুষ কীভাবে জীবনধারণ করছেন, তার উপর নজর দেওয়াই বর্তমানে সরকারের কাছে প্রকৃত চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন আইসিএমআরের ডিজি  ডক্টর বলরাম ভর্গব।