Parliament Session: ২৯ জানুয়ারি থেকে শুরু বাজেট অধিবেশন, ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি: আগামী ২৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন (Parliament Session)। ১ ফেব্রুয়ারি বেলা ১১টায় বাজেট (Budget) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (FM Nirmala Sitharaman)। এববারের বাজেট অধিবেশনে বদল হচ্ছে বেশ কয়েকটি প্রথায়। কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ জোশি জানিয়েছেন, সংসদের বাজেট অধিবেশন দু’টি পর্যায়ে হবে। প্রথমটি হবে ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয়টি হবে ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত। ১৭তম লোকসভার পঞ্চম অধিবেশনে ৩৫টি সিটিং থাকবে। প্রথম অংশে ১১ এবং দ্বিতীয় অংশে ২৪টি।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ২৯ জানুয়ারি বেলা ১১ টায় সংসদের উভয় সভায় - রাজ্যসভা ও লোকসভায় ভাষণ দেবেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি বেলা ১১টায় কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। বিভিন্ন স্থায়ী কমিটিগুলিকে মন্ত্রক / বিভাগসমূহের অনুদানের দাবি বিবেচনা করতে এবং তাদের রিপোর্ট প্রস্তুত করতে ১৫ ফেব্রুয়ারি অধিবেশন স্থগিত হয়ে যাবে। এরপর আবার বসবে ৮ মার্চ। আরও পড়ুন: Delhi: ভারতে সর্বকনিষ্ঠ অঙ্গদাতা, ২০ মাসের ধনিষ্ঠার অঙ্গে জীবন বাঁচল ৫ জনের

এববারের বাজেট অধিবেশনে বদল হচ্ছে বেশ কয়েকটি প্রথায়। স্বাধীনতার পর থেকে এই প্রথম পেপারলেস বা কাগজবিহীন অধিবেশন হতে চলেছে। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে হার্ড কপির প্রিন্ট করা হবে না। প্রতিবছরই কেন্দ্রীয় বাজেট অর্থমন্ত্রকের নিজস্ব প্রেসে মুদ্রিত হয়।