Pan-Aadhar Link: আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে লিঙ্ক করান প্যান-আধার, নাহলে বাতিল হবে প্যানকার্ড
প্যান- আধার যোগ (Photo Credits: File Photo)

নতুন দিল্লি, ১৬ ডিসেম্বর: আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে করতে হবে প্যান-আধার লিঙ্ক (Pan-Aadhar Link)। নাহলে বাতিল হয়ে যাবে প্যান কার্ড (Pan Card)। রবিবার এই ঘোষণা করে আয়কর দফতর (Income Tax Department)। আগামী বছরের ১ জানুয়ারি বাতিল হয়ে যাবে। এর আগে কেন্দ্র সরকার নির্দেশিকায় জানিয়েছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান- আধার কার্ড সংযুক্তিকরণের প্রক্রিয়া শেষ করতে হবে। এরপর সেই অবস্থান থেকে সরে এসে তারা নতুন বিবৃতি জারি করে।

গত বছর সেপ্টেম্বর মাসে কেন্দ্রের ফ্ল্যাগশিপ প্রকল্প আধারকে সাংবিধানিক বৈধতা দিয়ে আয়কর প্রদানের সময় সেই বায়োমেট্রিক আইডি-কে বাধ্যতামূলক করে সুপ্রিম কোর্ট। আয়কর আইনের ১৩৯ এএ(২) ধারায় বলা হয়, ২০১৭ সালের ১ জুলাইয়ের থেকে PAN থাকা প্রত্যেক নাগরিক আধার পাওয়ার যোগ্য, তাঁদের আয়কর দফতরকে তাঁর আধার নম্বর দিতে হবে। আরও পড়ুন, প্যান- আধার যোগের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর, জেনে নিন বাড়ি বসে কীভাবে করবেন সংযুক্তিকরণ

আয়কর দফতর আরও জানিয়েছে, এর ফলে ভবিষ্যতে প্যান ও আধারের ব্যবহার অনেকবেশি সহজ হয়ে যাবে। আয়কর পরিষেবার সুবিধে পেতে গুরুত্বপূর্ণ সংযুক্তিকরণ ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে করে নিন। এই বার্তার অর্থ হল, ডেডলাইন শেষ হওয়ার আগেই বাধ্যতামূলকভাবে এই সংযুক্তিকরণ করে ফেলতে হবে। চলতি বছর সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি জারি করে আধার ও প্যান সংযুক্তিকরণের ডেডলাইন বাড়িয়ে ৩১ ডিসেম্বর করে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স (CBDT)। আগে এই ডেডলাইন ছিল ৩০ সেপ্টেম্বর।