Ramchandra Manjhi Dies at 97: প্রয়াত ভোজপুরী নৃত্যের দিকপাল পদ্মশ্রী রামচন্দ্র মাঞ্ঝি
Ramchandra Manjhi. (Photo Credits: Twitter)

পাটনা, ৮ সেপ্টেম্বর: প্রয়াত ভোজপুরি লোকনৃত্য "নাচ"-এর দিকপাল পদ্মশ্রী রামচন্দ্র মাঞ্ঝি (Ramchandra Manjhi Dies)। প্রায় আট দশক ধরে তিনি এই লোকনৃত্যের ধারা বজায় রেখেছিলেন। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

৯৭ বছরের রামচন্দ্র মাঞ্ঝি রেখে গেলেন তাঁর ৪ ছেলে ও দুই মেয়েকে। গত ২ সেপ্টেম্বর তাঁকে হৃদরোগজনিত সমস্যার কারণে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার রাতেই  তাঁর জীবনাবসান হয়। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার রামচন্দ্র মাঞ্ঝির পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আরও পড়ুন-Leopard Attacks Puppy: চোখের নিমেষে কুকুর ছানাকে ধরে নিয়ে গেল চিতা, ভিডিও ভাইরাল

নীতীশ কুমার বলেছেন, ভোজপুরি লোকসঙ্গীত ও নৃত্যের জগতে রামচন্দ্র মাঞ্ঝির  মৃত্যু এক অপূরণীয় ক্ষতি। তিনি একজন অত্যন্ত প্রতিভাবান লোকশিল্পী ছিলেন। তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা ।

 

পড়ুন টুইট

রামচন্দ্র মাঞ্ঝি ছিলেন বিহারের লোকনৃত্য "নাচ" - এরই আরেকটি শাখা "লন্ডা নাচ" - এর শিল্পী। এই নাচে পুরুষরা মহিলাদের বেশে নাচেন। অনেক বয়স পর্যন্ত তিনি এই নৃত্য পরিবেশন করেছেন। ২০১৭-এ তিনি সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার পান এবং ২০২১ এ তিনি পদ্মশ্রী পান।

১৯২৫ সালে সরন জেলায় তাঁর জন্ম হয়। তিনি ছিলেন ভিখারী ঠাকুরের "নাচ" লোকনৃত্যের শেষ পরিবেশক। তিনি ভিখারী ঠাকুরের দলের একমাত্র জীবিত সদস্য ছিলেন, বলা হতো ভোজপুরি ভাষার শেকসপিয়ার।