কাল, বুধবার দেশের সব সরকারী হাসপাতালের বর্হিবিভাগ পরিষেবা বন্ধ, নয়া মেডিক্যাল বিলের প্রতিবাদে সিদ্ধান্ত ডাক্তারদের
Representational Image (Photo Credits: Pixabay)

নয়া দিল্লি, জুলাই ৩০: দেশজুড়ে সরকারী হাসপাতালে কাল, বুধবার বর্হিবিভাগ পরিষেবা (OPD) বন্ধ থাকবে। ন্যাশনাল মেডিক্যাল কমিশন (NMC)-বিলের প্রতিবাদে দেশজুড়ে কাল ডাক্তাররা কর্মবিরতে। তবে খোলা থাকছে জরুরী বিভাগ। ডাক্তারদের কর্মবিরতিতে আগামিকাল, বুধবার বন্ধ থাকবে বর্হিবিভাগ পরিষেবা। ফলে আম জনতার বড় ভোগান্তির আশঙ্কা থাকছে।

সোমবার লোকসভায় পাশ হয় নয়া মেডিক্যাল বিল। কিন্তু সেই বিলের বেশ কিছু জিনিস নিয়ে ক্ষুব্ধ ইন্ডিয়ান মেডিক্য়াল অ্য়াসোসিয়েশন (IMA)। প্রতিবাদে যাওয়া ডাক্তারদের বক্তব্য, নতুন এই মেডিক্যাল বিলে হাতুড়ে ডাক্তারদের রমরমা বাড়বে। আরও পড়ুন-মহিলা যাত্রীর দিকে চেয়ে অটো ড্রাইভারের হস্তমৈথুন

আগামী ২৪ ঘণ্টার মধ্য়ে এই বিলটি-র কিছু জিনিস প্রত্য়াহার না করা হলে আরও বড় আন্দোলনের পথে নামার হুমকি দিয়েছেন ডাক্তারদের। দেশের সব রাজ্যে ডাক্তাররা প্রতিবাদ আন্দোলন ও অনশনে বসবেন বলেও জানানো হয়েছে। আইএমএ-মেডিক্যাল ছাত্রদের এর প্রতিবাদে ক্লাস বয়কটের আহ্বান জানিয়েছেন।

এই নয়া মেডিক্য়াল বিলটি আনার পিছনে চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে, মেডিক্যাল শিক্ষায় দুর্নীতি রুখতে, সময়োপযোগী ও সংস্কারমুখী পাঠ্যসূচি চালু করার কারণ দেখিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। কিন্তু এই বিলের বেশ কিছু জিনিস নিয়ে আপত্তি তুলেছেন ডাক্তারদের একাংশ। সব মেডিক্যাল ও ডেন্টাল কলেজে কর্মবিরতির ডাক দিয়েছে এআইডিএসও।