COVID-19 In India: দেশের প্রথম করোনা আক্রান্তকে ছাড়ল আলাপ্পুঝা মেডিক্যাল কলেজ, বাকি ২জনও সুস্থ হওয়ার পথে
ভারতে করোনা ভাইরাস(Photo Credits: IANS)

আলাপ্পুঝা, ১৪ ফেব্রুয়ারিভারতে এই প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী সুস্থ হয়ে যাওয়ায় তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হল। বৃহস্পতিবার সংবাদ মাধ্যমকে এই খবর দিয়েছে কেরালার (Kerala) পিনারাই বিজয়নের সরকার। আলাপ্পুঝা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনজন করোনা ভাইরাস আক্রান্ত রোগী ভর্তি হয়েছিলেন। তারমধ্যে একজন সুস্থ হয়ে যাওয়ায় তাঁকে ছেড়ে দিল হাসপাতাল কর্তৃপক্ষ। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কেকে সাইলাজা জানিয়েছেন, হাসাপাতাল থেকে ছেড়ে দেওয়া ব্যক্তিকে গত এক সপ্তাহ ধরে বার বার পরীক্ষা করা হয়েছে। আদৌ তাঁর শরীরে করোনা ভাইরাস আছে কি না, তারপরই তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। দ্বিতীয় যে রোগী ভর্তি আছেন তাঁকে সম্ভবত সামনে সপ্তাহে ছেড়ে দেওয়া হবে। আর তৃতীয়জনের অবস্থা এখন স্থিতিশীল।

স্বাস্থ্যমন্ত্রী জানান, “তিনি ইতিমধ্যেই সুস্থ হয়ে যাওয়া ব্যক্তির সঙ্গে কথা বলেছেন। করোনা সঙ্গে লড়াই করার জন্য তিনি প্রস্তুত। দারুণ মানুষ, প্রতিশ্রুতি দিয়েছেন বাড়ি ফেরার পর একবার আমার সঙ্গে দেখা করবেন। এই পরিস্থিতিতে রোগীর চিকিৎসা করে যাওয়ার জন্য চিকিৎসক, প্যারামেডিক্যাল কর্মী ও স্বাস্থ্যকর্মীদের স্যালুট করছি। যাঁরা এই বিপদের দিনে ওই রোগীদের পাশে থেকেছেন। করোনার মতো মারণ ভাইরাসের সঙ্গে যুঝে তিনি অর্ধেক রাস্তা পেরিয়ে এসেছেন। এখনও অনেকটাই তাঁকে লড়তে হবে।” তিনি আরও জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ত্রিশূর মেডিক্যাল কলেজে যে মেয়েটি ভর্তি আছে তাকেও খুব শিগগির ছেড়ে দেওয়া হবে। এখন তার সমস্ত মেডিক্যাল রেকর্ড পরীক্ষা করে দেখা হচ্ছে। গত ৩ ফেব্রুয়ারি যখন উত্তর কেরালার কাসারগড এলাকা থেকে করোনা আক্রান্ত তিন নম্বর রোগীকে চিহ্নিত করা গেল তখনই রাজ্য সরকার জরুরি অবস্থা জারি করে।  আরও পড়ুন-Ahmedabad: মার্কিন প্রেসিডেন্টের যাত্রাপথে বস্তি, গরিবি ঢাকতে উঠছে ৭ ফুটের পাঁচিল

সম্প্রতি কলকাতা বিমানবন্দরেই দুজন করোনা আক্রান্তকে চিহ্নিত করা হয়। সন্দেহ হওয়ায় তিনজনকে সরকারি হাসপাতালে পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হয়। করোনা ভাইরাস সন্দেহ সবমিলিয়ে এখনও পর্যন্ত ২১ হাজার ৭৯২ জন যাত্রীর স্ক্রিন করা হয়েছে। এই প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন জানিয়েছেন, ২১টি বিমানবন্দরের দুলাখ ৫১ হাজার ৪৪৭ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এঁরা ২ হাজার ৩১৫টি ফ্লাইটের যাত্রী।