Rahul Gandhi: রায়বারেলিতে রাহুল গান্ধীর মনোনয়ন খারিজের দাবিতে কমিশনের দ্বারস্থ
Rahul Gandhi (Photo Credit: Twitter)

লখনৌ, ৪ মে: কেরলের ওয়ানাডের পর এবার উত্তর প্রদেশের রায়বারেলি থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন রাহুল গান্ধী। কিন্তু রাহুল গান্ধীর মনোনয়ন খারিজের দাবিতে এবার কমিশনের দ্বারস্থ হলেন অনিরুদ্ধ প্রতাপ সিং নামের এক ব্যক্তি। তাঁর আইনজীবী অশোক পান্ডে এই বিষয়ে জানান," দুটি কারণে রাহুল গান্ধীর প্রার্থী হিসেবে মনোনয়ন খারিজ হওয়া উচিত বলে আমরা আইনি পদক্ষেপ নিচ্ছে। তার প্রথমটি হল, মোদী পদবি মামলায় রাহুল গান্ধীকে দু বছর শাস্তি দেয় আদালত। সুপ্রিম কোর্ট কেবলমাত্র রাহুল গান্ধীর শাস্তির ওপর স্থগিতাদেশ দিয়েছে। কিন্তু আফজল আনসারির মত মোদী পদবি কাণ্ডে পুরোপুরি মুক্তি দেওয়া হয়নি। আর দ্বিতীয় কারণ হল, ২০০৬ সালে রাহুল গান্ধী তাঁর নাগরিকত্ব তথ্যে জানিয়েছিলেন, তিনি ব্রিটেনের বাসিন্দা। ব্রিটেনের বাসিন্দা হিসেবে তিনি কিছুতেই ভোটে দাঁড়াতে পারেন না।"

এই বিষয় দুটিতে তিনি রায়বারেলির রিটার্নিং অফিসারকে জানিয়েছেন এবং তাঁদের আবেদন গৃহিত হয়েছে বলে দাবি করেন আইনজীবী অশোক পান্ডে।

দেখুন ভিডিয়ো

রায়বারেলিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে দীনেশ প্রতাপ সিং-কে। ২০১৮ সালে দীনেশ কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। গতবার তিনি সোনিয়া গান্ধীর বিরুদ্ধে রায়বারেলিতে থেকে বিজেপির হয়ে লড়ে ১ লক্ষ ৬৭ হাজার ভোটে হারেন। গতবার সোনিয়ার বিরুদ্ধে না দিলেও বিএসপি-এবার রায়বারেলিতে প্রার্থী করেছে ঠাকুর প্রসাদ যাদব-কে। মায়াবতীর দল এখানে বিজেপি-র ভোটে ভাগ বসাতে পারে বলে মনে করা হচ্ছে।