AAP, Congress: আপের সঙ্গে জোট গড়ল কংগ্রেস, কোথায় জানুন
AAP, BJP, Congress (Photo Credit: PTI)

যুযুধান দু পক্ষ অবশেষে হাতেহাত ধরল। চণ্ডিগড় মেয়র নির্বাচনে বিজেপি-র বিরুদ্ধে জোট গড়ল পঞ্জাবের শাসক দল আম আদমি পার্টি ও প্রধান বিরোধী দল কংগ্রেস। চণ্ডিগড়ে কংগ্রসে-আপ জোটের রফায় মেয়রের পদে প্রার্থী দিচ্ছে কেজরিওয়ালের দল। আর কংগ্রেস প্রার্থী দিচ্ছে সিনিয়র ডেপুটি মেয়র ও ডেপুটি মেয়র পদে। তিনটি আসনে বিজেপি-র বিরুদ্ধে একের বিরুদ্ধে এক প্রার্থী দিল কংগ্রেস-আপ। প্রসঙ্গত, গত দুটি লোকসভা নির্বাচনে চণ্ডিগড় লোকসভা থেকে জেতেন বিজেপি-র তারকা প্রার্থী অভিনেত্রী কিরণ খের। দু বারই কংগ্রেস-আপের ভোট ভাগাভাগির সুফল পেয়ে সহজেই জেতেন কিরণ খের। এবার সেখানে কংগ্রেস-আপের জোট হলে বিজেপি সমস্যায় পড়তে পারে।

আসন্ন লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীর সঙ্গে অরবিন্দ কেজজিওয়ালের সঙ্গে জোট নিয়ে আলোচনা চলছে। শোনা যাচ্ছে দিল্লিতে লোকসভায় জোট হচ্ছে। চণ্ডিগড়ে মেয়র পদে আসন রফায় বোঝা গেল হাত-ঝাড়ুর শীর্ষ নেতৃত্বের আলোচনা সঠিক পথেই এগোচ্ছে।

দেখুন খবরটি

কংগ্রেসের বিরুদ্ধে আন্দোলন করেই দিল্লির মসদনে বসেছিলেন আম আদমি পার্টি-র প্রধান কেজরিওয়াল। কিন্তু ক্ষমতায় জাঁকিয়ে বসার পর কেজরির প্রধান প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় বিজেপি। যদিও এর মাঝে কংগ্রেস শাসিত পঞ্জাবে ক্ষমতায় আসে আপ। তবে ইডি, সিবিআই দিল্লিতে সক্রিয় হয়ে কেজরির ডেপুটি মণীশ সিসোদিয়া থেকে মন্ত্রী সতীশ জৈন, সাংসদ সঞ্জয় সিংদের গ্রেফতার থেকে দিল্লির প্রশাসনিক ক্ষমতা ইস্যু-বিজেপি-র সঙ্গে আপ-এর সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। এমন অবস্থায় বিজেপিকে রুখতে কংগ্রেসের সঙ্গে হাত ধরা ছাড়া উপায় নেই আপ প্রধানের।