Omicron: ১৫-১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন, টিকার দ্বিতীয় ডোজের পর বুস্টারে আটকাবে ওমিক্রন, ভরসা কেন্দ্রের
COVID 19 Vaccine | Representational Image | (Photo Credits: PTI)

দিল্লি, ২৭ ডিসেম্বর: গোটা ভারত জুড়ে হু হু করে বাড়ছে ওমিক্রন। করোনার এই নতুন প্রজাতির জেরে গোটা দেশ জুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। ওমিক্রন ঠেকাতে এবার দেশের মানুষকে বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। করোনা রুখতে যাঁরা টিকার দুই ডোজ নিয়েছেন, তাঁদের প্রত্যেককে বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেন কোউইন প্রধান আর এস শর্মা। ৬০ বছরের উর্দ্ধে যাঁদের বয়স, তাঁদের বুস্টার ডোজ নেওয়ার পরমর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি যাঁরা কোমর্বিড, তাঁদেরও বুস্টার ডোজ নেওয়ার পরমর্শ দেওয়া হয়েছে।  আগামী ১০ জানুয়ারি থেকে ৬০ বছরের উর্দ্ধে যাঁদের বয়স, তাঁদের বুস্টার দেওয়ার কাজ শুরু হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, এবার ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়া হবে। সেই অনুযায়ী, আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ।  ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন দেওয়া হবে।  ফলে ১ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীরা টিকার জন্য কেউইনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে বলে জানানো হয়।

আরও পড়ুন: Covid vaccination: যে রাজ্যগুলিতে নির্বাচন, সেখানে টিকাকরণ সম্পূর্ণ করা হোক, কেন্দ্রকে জানাল কমিশন

১০ জানুয়ারি থেকে শুরু হবে ৬০ বছরের উর্দ্ধে যাঁদের বয়স, তাঁদরে বুস্টার দেওয়ার কাজ। পাশাপাশি য়াঁরা কোমর্বিড, তাঁরাও চিকিৎসকদের পরামর্শ নিয়ে বুস্টার ডোজ নিতে পারবেন বলে জানানো হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর যাঁদের ৯ মাস অতিক্রান্ত হয়েছে, তাঁরা বুস্টার ডোজ নিতে পারবেন।