Ola Electric: প্রায় দেড় হাজার ইলেকট্রিক স্কুটার ফেরাচ্ছে ওলা ইলেকট্রিক
Ola Electric Scooter. Credits: Twitter)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: সম্প্রতি দেশের কয়েকটি রাজ্যে বিভিন্ন কম্পানির কয়েকটি দু'চাকার ইলেকট্রিক গাড়িতে (Electric Two-Wheelers) আগুন লাগার ঘটনা ঘটেছে। তাতে কয়েকজনের মৃত্যুও হয়েছে। আর তারপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। ইলেকট্রিক স্কুটার নির্মাতা সংস্থাগুলিকে সুরক্ষা নিয়ে হুঁশিয়ারি দেওয়া হয়। এই পরিস্থিতিতে তাদের ১ হাজার ৪৪১টি ইলেকট্রিক স্কুটার ফেরাচ্ছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। ২৬ মার্চ মহারাষ্ট্রের পুনেতে ওলা ইলেকট্রিকের একটি স্কুটারে আগুন লেগে যায়। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তার তদন্ত এখনও চলছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ওলা। সংস্থাটি বলেছে, প্রাথমিক মনে হয়েছে এটি একটি বিচ্ছিন্ন ঘটনা।

বিবৃতিতে ওলা বলেছে, "আমরা একটি নির্দিষ্ট ব্যাচের স্কুটারগুলির একটি বিশদ ডায়াগনস্টিক এবং স্বাস্থ্য পরীক্ষা করব এবং সেই জন্য ১ হাজার ৪৪১টি গাড়ির স্বেচ্ছামূলক প্রত্যাহার জারি করা হচ্ছে।" ওলা ইলেকট্রিক আরও বলেছে, "এই স্কুটারগুলি আমাদের ইঞ্জিনিয়রদের দ্বারা পরিদর্শন করা হবে এবং সমস্ত ব্যাটারি সিস্টেম, থার্মাল সিস্টেম এবং সেইসঙ্গে নিরাপত্তা ব্যবস্থা পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখা হবে।" ওলা ইলেকট্রিক বলেছে যে তাদের ব্যাটারি সিস্টেমগুলি ইতিমধ্যেই ইউরোপের পাশাপাশি ভারতের প্রস্তাবিত মানদণ্ড মেনে পরীক্ষা করা হয়েছে। আরও পড়ুন: Covid-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ২ হাজার ৫৯৩ জন, মৃত্যু ৩৩ জনের

সম্প্রতি, দেশের বিভিন্ন স্থানে দু'চাকার বৈদ্যুতিক ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে যাওয়ার ঘটনা ঘটেছে। যার কারণে ওকিনাওয়া অটোটেক ৩ হাজারের বেশি, পিওরইভি প্রায় ২ হাজার গাড়ি ফেরাচ্ছে। অগ্নিকাণ্ডের ঘটনাগুলি সামনে আসার পর সরকার একটি প্যানেল গঠন করেছে। সুরক্ষা নিয়ে কোনও আপোষ করা হলে নির্মাতাদের শাস্তির মুখে পড়তে বলে সতর্ক করেছেন সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।