'Covavax' Vaccine: সেপ্টেম্বরেই মিলতে পারে বাচ্চাদের জন্য করোনা প্রতিরোধক নোভাভ্যাক্সের 'কোভাভ্যাক্স'
| Image used for representational purpose (Photo Credits: Oxford Twitter)

নতুন দিল্লি, ১৭ জুন: চলতি বছরের সেপ্টেম্বরেই ভারতে চালু হতে পারে নোভাভ্যাক্সের (Novavax) 'কোভাভ্যাক্স' (Covavax) টিকারকরণ। শুধুমাত্র বাচ্চাদের জন্যই তৈরি 'কোভাভ্যাক্স'। পুণের সিরাম ইনস্টিটিউট (SII) আশাবাদী এবছরের সেপ্টেম্বরেই ভারতীয় শিশুদের মধ্যে 'কোভাভ্যাক্স'-র টিকাকরণ অভিযান শুরু করা যাবে। বৃহস্পতিবার সূত্র মারফৎ খবর অনুযায়ী, জুলাই মাসে শুরু হবে ভ্যাকসিনের ট্রায়াল।

কিছুদিন আগেই জানা যায়, আমেরিকার নোভাভ্যাক্স ভ্যাকসিনের কার্যকর ক্ষমতা অনেক শক্তিশালী। ৯০.৪% কার্যকর ক্ষমতা তা ফাইজারের থেকে খানিকটা কম। বর্তমানে ফাইজারের কার্যকরী ক্ষমতা ৯১.৩ শতাংশ ও মডার্নার ক্ষমতা ৯০ শতাংশ। বিশ্বে ভ্যাকসিন প্রতিযোগিতায় আরও এক শক্তিশালী অস্ত্র হিসেবে ধরা যেতে পারে নোভাভ্যাক্সকে। সম্প্রতি নোভাভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে এর করোনা প্রতিরোধ করার ক্ষমতা বেশ বেশি। তাই আশা জাগাচ্ছে আমেরিকার তৈরি ভারতীয় ভার্সন এই নতুন ভ্যাকসিন। এর সুরক্ষা নিয়েও কোনও প্রশ্ন নেই। আরও পড়ুন,  'ডেল্টা প্লাস' ডেকে আনতে পারে তৃতীয় ঢেউ, করোনার নয়া প্রজাতি নিয়ে বাড়ছে উদ্বেগ

ইতিমধ্যে দিল্লির এইমসে শুরু হয়েছে ৬ বছর থেকে ১২ বছরের মধ্যে কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল। এইমসে ১২ থেকে ১৮ বছর বয়সীদের ট্রায়ালও হয়ে গেছে। আমেরিকায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজার ভ্যাকসিন দেওয়া চালু করে দিয়েছে। মে মাস থেকেই বাচ্চাদের দেওয়া শুরু হয়েছে ফাইজার ভ্যাকসিন।