Water Crisis in Maharashtra: জল নেই তো ভোট নেই! জল সংকটের কারণে ক্ষুব্ধ গ্রামবাসীদের প্রতিবাদ মহারাষ্ট্রে

জল সংকটে ভুগছে মহারাষ্ট্রের (Maharashtra) একাধিক গ্রাম। শাসক-বিরোধী প্রতিটি দলই বছরের পর বছর ধরে এই সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে। কিন্তু ভোট মিটে গেলে তাঁদের সমস্যার কোনও সমাধান হয় না। এই ক্ষোভেই এবার কর্নাটক সীমানা লাগোয়া মহারাষ্ট্রের সাঙ্গলি জেলার একটি গ্রামের বাসিন্দারা প্রতিবাদে বসল। গ্রামবাসীদের দাবি, জল নেই তো ভোট নেই।

জানা যাচ্ছে ভূগর্ভস্থ জল কমে যাওয়া এবং দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ার কারণে সমস্যায় পড়েছে গ্রামবাসী। প্রশাসনের কাছে এই সমস্যার বিকল্প কোনও সমাধানের দাবি নিয়ে দারস্থ হয়েছে গ্রামবাসী। কিন্তু শুধু একটি গ্রাম নয়,  মহারাষ্ট্রের বিভিন্ন জেলা, গ্রাম এমনকী মুম্বইয়ের মতো শহরে জল সংকট ধীরে ধীরে তীব্র আকার ধারণ করছে। যা সামাল দিতে কার্যত হিমশিম খাচ্ছে মহারাষ্ট্র সরকার।

এদিকে এই জল সংকট শুধু মহারাষ্ট্র নয়, মাসখানেক ধরে ভুক্তোভোগী কর্নাটকবাসীও। বিশেষ করে ব্যাঙ্গালুরুর মতো শহরেও জল সংকটের কারণে সমস্যায় পড়েছে বহু মানুষ। রাস্তায় নেমে তাঁরা প্রতিবাদ করেছে। এছাড়া দিল্লি, চেন্নাই, উত্তর প্রদেশ, রাজস্থানের মতো রাজ্যগুলিতে প্রতিবছরের মতো এই বছরেও তীব্র জল সংকট শুরু হয়েছে।