Netaji Subhash Chandra Bose Jayanti 2023: পরাক্রম দিবসের প্রাক্কালে ২১জন পরমবীর সেনানির নামে আন্দামানের ২১ দ্বীপ, ঘোষণা প্রধানমন্ত্রীর
Modi File Image Photo Credit:Twitter@airnewsalerts

আগামী ২৩ জানুয়ারি নেতাজি স্মরণে পরাক্রম দিবস উপলক্ষ্যে দেশমাতৃকার জন্য আত্মবলিদান দেওয়া ভারতের বীর সেনানিদের শ্রদ্ধার্ঘ্য জানাতে নজিরবিহীন সিদ্ধান্ত নিল মোদি সরকার। সোমবার ২৩ জানুয়ারি দেশের ২১ জন ‘পরমবীর’ সম্মানে ভূষিত বীর ভারতীয় সেনানিদের নামে আন্দামান নিকোবরের ২১টি অনামা ছোট ছোট দ্বীপের নয়া নামকরণ করার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।শনিবার নয়াদিল্লিতে কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, ওইদিন সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্দামানের এই দ্বীপগুলি নতুন নামে দেশবাসীর উদ্দেশে সমর্পিত করবেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে তিনি আন্দামানের নেতাজি সুভাষচন্দ্র দ্বীপে এক জাতীয় স্মৃতিসৌধ নেতাজির স্মৃতিতে উৎসর্গ করবেন বলে প্রধানমন্ত্রী দপ্তর সূত্রে জানা গিয়েছে।

ভারতের সর্বোচ্চ সামরিক সম্মান হল পরমবীর চক্র। যুদ্ধক্ষেত্রে স্থলে, জলে বা আকাশে সর্বোচ্চ সাহস, বীরত্ব ও আত্মাহুতির জন্য পরমবীর চক্র দেওয়া হয়ে থাকে। স্বাধীনোত্তর ভারতে এ যাবত মোট ২১ জন বীর সেনানি এই বিরল সম্মানে ভূষিত হয়েছেন। মেজর সোমনাথ শর্মা, নায়েক যুদনাথ সিং (মরনোত্তর), সেকেন্ড লেফটেনেন্ট রাম রাঘোব রানে, কোম্পানি হাবিলদার মেজর পীরু সিং শেখাওয়াত (মরনোত্তর), ল্যান্স নায়েক করম সিং, ক্যাপ্টেন গুরবচন সিং সালারিয়া (মরনোত্তর), মেজর ধন সিং থাপা, সুবেদার যোগিন্দর সিং (মরনোওর), মেজর শয়তান সিং (মরনোত্তর), কোম্পানি কোয়ার্টর মাস্টার হাবিলদার আব্দুল হামিদ (মরনোত্তর), লেফট্যানেন্ট কর্নেল আর্দেশির বুরজোরজি তারাপোর (মরনোত্তর), ল্যান্স নায়েক অ্যালবার্ট এক্কা (মরনোত্তর)-র মতো অসংখ্য বীর সেনানিরা দেশমাতৃকার জন্য অসম সাহসিকতার সঙ্গে যুদ্ধ করে আত্মবলিদান দিয়ে এই পদক পেয়েছেন। এবার এই বীর সেনানিদের নামেই উৎসর্গ করা হবে আন্দামানের ২১টি ছোট ও অনামা দ্বীপ।

Param Vir Chakra awardees
Photo Credit: Twitter@AoI_VenturesLtd