Nitish Kumar Takes Oath: বিহারের সপ্তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জেডিইউ দলের নেতা নীতীশ কুমার
নীতীশ কুমার (Photo Credits: ANI)

পাটনা, ১৬ নভেম্বর: সোমবার বিহারের সপ্তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জেডিইউ (JDU) দলের নেতা নীতীশ কুমার। এই নিয়ে চতুর্থবার বিহারে মুখ্যমন্ত্রীর আসনে বসলেন তিনি। তবে এবারে বিজেপির সঙ্গে জোট সড়ক গড়েছে নীতীশের দল জেডিইউ। উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)। পাটনার রাজভবনে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রাজ্যপাল ফাগু চৌহান শপথ বাক্য পাঠ করান।

তাঁর সঙ্গে শপথ নেন বিহারের নতুন মন্ত্রিসভাও। ১৪ জন মন্ত্রী এদিন শপথ গ্রহণ করেন। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি বিধায়ক তারকেশ্বর প্রসাদ এবং রেণু দেবী। প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি পদ হারিয়ে বেজায় ক্ষুব্ধ। টুইটারে ক্ষোভ উগরে দিয়ে তিনি লেখেন, 'আমার ৪০ বছরের রাজনৈতিক জীবনে বিজেপি এবং সঙ্ঘ পরিবার অনেক কিছু দিয়েছে। আগামী দিনেও যে দায়িত্ব দেওয়া হবে, পালন করব৷ কর্মীর পদ তো আর কেউ কাড়তে পারবে না!' আরও পড়ুন, আজ বিহারে চতুর্থবারের মতো মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন নীতিশ কুমার, উপমুখ্যমন্ত্রী হবেন ২ বিজেপি বিধায়ক

শপথগ্রহণ অনুষ্ঠান আগেই বয়কটের ঘোষণা করেছিল আরজেডি। ফলে তেজস্বী যাদবের দলের কেউ উপস্থিত হননি শপথগ্রহণ অনুষ্ঠানে। অন্য দিকে জোট শরিক বিজেপির পক্ষ থেকে অমিত শাহ, জে পি নড্ডারা শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির হন। বিহারের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা বিধায়ক উপমুখ্যমন্ত্রী হলেন। ফলে মুখ্যমন্ত্রী হলেও তাঁকে বিজেপির চাপেই থাকতে হবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।