CM Nitish Kumar Resigns: এনডিএ ছেড়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের, বিহারে ফের হয়তো মহাগঠবন্ধন সরকার
Bihar Chief Minister Nitish Kumar (Photo Credits: PTI)

পটনা, ৯ অগাস্ট: রাজভবনে রাজ্যপালের কাছে গিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। জেডি (ইউ) ভাঙানোর অপচেষ্টা করছে বিজেপি। এই অভিযোগে ক্ষুব্ধ জেডি (ইউ) প্রধান নীতীশ কুমার বিজেপি-র সঙ্গ ছেড়ে গদি ছাড়লেন। ২০২০ বিধানসভায় জেডিইউ মাত্র ৪৩টি আসন পেলেও বিজেপি-র ৭৪জন বিধায়কের সমর্থনে এনডিএ-র মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ। এ বার হয়তো মহাগঠবন্ধন মানে আরডেজি-কংগ্রেস-বামদলগুলির জোটের মুখ্যমন্ত্রীব হতে পারেন নীতীশ। ২০১৫-তে যেমন হয়েছিল। যদি ২০১৭ সালে ফের নীতীশ মহাগঠবন্ধন ছেড়ে বিজেপি-র সমর্থনে মুখ্যমন্ত্রী হয়েছিলেন। শোনা যাচ্ছে মহাগঠবন্ধনে ফের মুখ্যমন্ত্রী হবেন নীতীশ, আর উপমুখ্যমন্ত্রী হবেন তেজস্বী যাদব। ফের বিহারের দুই যুযুধান পক্ষ নীতীশ-লালু-র জোট হচ্ছে, আর বিজেপি সেখানে প্রধান বিরোধী দল। যদিও হাত গুটিয়ে বসে থাকছে না বিজেপি।

শিবসেনার মত জেডিইউ ভাঙার চেষ্টা শুরু করেছে পদ্মশিবির এমনও শোনা যাচ্ছে। আবার একটা অংশের জল্পনা আর মহাগঠবন্ধনে না ফের নীতীশ ফের ভোটে যেতে পারেন। নীতীশ মহাগঠবন্ধনে না গেলে, আর বিজেপি যদি জেডিইউতে বড় ভাঙন ধরাতে না পারে তাহলে বিহারে রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে। তারপর হতে পারে নির্বাচন। আরও পড়ুন-বিজেপির সঙ্গ ছড়া নীতীশকে সমর্থনের হাত বাড়াচ্ছে আরজেডি,কংগ্রেস! ১৬০জন বিধায়কের সমর্থনের দাবি তেজস্বী যাদবের

দেখুন টুইট

গত দু বছরে নরমে-গরমে বিজেপি-র সঙ্গে নীতীশের সম্পর্কটা ভালই চলছিল, কিন্তু জেডিইউ নেতা আরসিপি সিং-কে নিয়ে ব্যাপক বিরোধী বাঁধে নীতীশ-অমিত শাহ-র। রাজ্যসভায় আরসিপি সিং-কে টিকিট দেননি নীতীশ কুমার। অথচ জোটের নীতি ভেঙে বিজেপি আরসিপিসিং-কে টিকিট দেয়। এতেই অমিত শাহ-র ওপর বেজায় ক্ষুব্ধ হন নীতীশ। বিজেপি আরও বেশ কয়েকজন জেডিইউ সাংসদ-বিধায়কের সঙ্গে যোগাযোগ করছে, এই কথা কানে যেতেই নীতীশ ঠিক করেন তিনি এনডিএ ছাড়বেন।