Prashant Kishor: নীতীশের বিজেপি সঙ্গ ত্যাগ নিয়ে বড় দাবি পিকের, বিহারে একনাথের ভূমিকায় উপেন্দ্র!
Prashant Kishor. (Photo Credits: Twitter)

বিজেপি-র চালে মহারাষ্ট্রের সিংহাসন হারানোর সঙ্গে শিবসেনার চাবিও হারিয়েছেন উদ্ভব ঠাকরে। পদ্ম শিবিরের মাস্টারস্ট্রোকে একনাথ শিন্ডেকে কার্ড হিসেবে ব্যবহার করে উদ্ভব ঠাকরেকে কার্যত সর্বহারা করে দেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা। তাঁর হালও শিবসেনার উদ্ভব ঠাকরের মত হতে পারে এই আশঙ্কায় বিজেপি-র সঙ্গ ত্যাগ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এমনই দাবি করলেন তাঁর প্রাক্তন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। পিকে দাবি করলেন, গত বছর মার্চে দিল্লিতে তাঁর সঙ্গে দেখা হয় নীতীশের। সেখানেই নীতীশই তাঁকে মহাগঠবন্ধনে যোগ দিতে অনুরোধ করেন। কারণ উনি জানতেন যদি তিনি বিজেপি-র সঙ্গে থাকতেন তাহলে ২০২৪ লোকসভা ভোটে জয়ের পর নীতীশকে সরিয়ে পদ্ম শিবির তার দলেরই অন্য কাউকে মুখ্যমন্ত্রী করবে।

এরপর প্রশান্ত কিশোর আরও দাবি করেন, কেন নীতীশ শেষ পর্যন্ত তেজস্বী যাদবকেই সঙ্গী হিসেবে বেছে নিলেন সেই কথা। পিকের দাবি নীতীশ আর ২০২৫-র পর মুখ্যমন্ত্রী থাকবেন না, এবং যাদবের অধীনে বিহার ভুগবে, আর তাই মানুষ আবার নীতীশের কাছে ফিরে আসবে।" পিকের আরও দাবি, নীতীশ চান তাঁর জায়গায় যেই ক্ষমতায় আসুক, কেউ যেন তার থেকে ভাল না করতে পারে। তেজস্বীকে ব্যবহার করতেই মহাগঠবন্ধনে নীতীশ ঢুকছেন বলে পিকে দাবি করেন। একটা সময় 'ভোটগুরু' প্রশান্ত কিশোর ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নির্বাচনী কৌশলী। নীতীশের সঙ্গে একেবারে ঘনিষ্ঠতা থেকে জেডি (ইউ)-তেও যোগ দেন। কিন্তু পরে নীতীশের বিরুদ্ধে জেডি (ইউ) ছাড়েন প্রশান্ত। আরও পড়ুন-বিশ্বের ধনী ব্যক্তির তালিকায় চতুর্থ স্থান খোয়ালেন গৌতম আদানি, কত নম্বরে ঠাঁই হল? 

দেখুন টুইট

এদিকে, শিবসেনায় একনাথ শিন্ডের মত জেডি (ইউ)-তে বিদ্রোহের বড় নাম হয়ে উঠছেন উপেন্দ্র খুসহওয়া। জেডি (ইউ)-র জাতীয় সংসদীয় বোর্ডের প্রধান উপেন্দ্র নীতীশের বিরুদ্ধে প্রকাশ্যে তোপ দেগে বললেন, নীতীশ বললেও আমি দল ছাড়ব না। আমি দায়িত্ব নিয়েছি জেডি (ইউ)কে বাঁচানোর। দলের বর্তমান অবস্থা দেখে আমার কষ্ট হচ্ছে"। কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র হলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ-র ঘনিষ্ঠ। এনডিএ ছেড়ে মহাগঠবন্ধনে গিয়ে বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার পর নীতীশের নির্দেশ অমান্য করেই বিজেপি-র সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়েছেন উপেন্দ্র। ক্রমশ মহাারাষ্ট্রের একনাথ শিন্ডের মত কথা বলছেন উপেন্দ্র।